• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক শক্তি কাজে লাগাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জুন ২০১৮, ২১:৩৮
আমাদের অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগাবো। এমনটা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর প্রেসটিভি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যখন ক্ষোভ চরিতার্থ করার কথা বলি, তখন সেটাকে সামরিক পদক্ষেপ মনে করলে ভুল হবে। লক্ষ্য আমাদের অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগানো। আমরা সামরিক অভিযানের পক্ষপাতি নই আর যদি তা সামরিক পর্যায়ে গড়ায়, তাহলে তা কারোর স্বার্থই রক্ষা করবে না।

পম্পেও আরও বলেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করে তাহলে দেশটি আন্তর্জাতিক সমাজের ক্ষোভের মুখে পড়বে। বিশ্ব সমাজ ইরানের বিরুদ্ধে অবস্থান নেবে যা দেশটির জন্য কল্যাণকর হবে না।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান এই চুক্তি টিকিয়ে রাখার জন্য অবশিষ্ট দেশগুলোকে নির্দিষ্ট সময় বেধে দিয়েছে; যাতে ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব কারো ওপর না পড়ে। প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান নাথাঞ্জ পরমাণু প্রকল্পে নতুন সেন্ট্রিফিউজ উৎপাদনের কাজ শুরুর ঘোষণা দিয়েছে। তবে ইরানের কর্মকর্তারা বলছেন, পরমাণু সমঝোতার আওতা থেকেই ফের কর্মসূচি শুরু করা হয়েছে।

ইরানের শীর্ষ কর্মকর্তারা বলেন, নিষেধাজ্ঞাও বহাল থাকবে আবার পরমাণু সমঝোতাও টিকে থাকবে এমন পরিস্থিতি আমরা মেনে নেব না। ইরান নিজের স্বার্থ বজায় রেখে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার জন্য বর্তমানে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। চুক্তির অন্যতম পক্ষ রাশিয়া ও চীন পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার আহ্বান জানিয়েছে।

এ অবস্থায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হুমকি দিয়ে বলেছেন, ওয়াশিংটন তার প্রবল অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগানোর চেষ্টা করছে। ইরানের বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়