• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পাকিস্তানের ৯০ জন হিন্দুকে নাগরিকত্ব দিল ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুন ২০১৮, ১১:৫৭ | আপডেট : ২৩ জুন ২০১৮, ১২:০২
পাকিস্তান থেকে আসা ৯০ জন হিন্দুকে ভারতীয় নাগরিকত্ব দিল ভারতের আহমেদাবাদ জেলা প্রশাসন। গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে নাগরিকত্বের প্রয়োজনীয় দলিলাদি তুলে দেয়া হয় বলে জানা গেছে। ৯০ জন পাকিস্তানি হিন্দু পাকিস্তানের সিন্ধু প্রদেশে বসবাস করতেন বলে জানা গেছে।  খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

জেলা কালেক্টর বিক্রান্ত পাণ্ডে ১৯৫৫-র ভারতীয় নাগরিকত্ব আইনের ধারা মেনে ভারতের নাগরিকত্বের পরিচয়পত্র তাদের হাতে তুলে দেন।

আহমেদাবাদ কালেক্টরেটের এক আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৬ সালের ২৩ ডিসেম্বর ভারতীয় সরকার স্বাক্ষরিত এক গ্যাজেট  অনুসারে আহমেদাবাদ, গান্ধীনগর এবং কুচ জেলাসমূহের কালেক্টরেটগুলোতে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বুদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টানদের দুই বছরের গ্যাজেটে ভারতীয় নাগরিকত্ব দেয়ার সুপারিশ করা হলো।
--------------------------------------------------------
আরও পড়ুন : পরমাণু সমঝোতা ভেঙে পড়লে পরিণতি হবে ভয়ঙ্কর: ইরান
--------------------------------------------------------

এরই ধারাবাহিকতায় আহমেদাবাদ কালেক্টরেট ও জেলা প্রশাসক ২২ জুন থেকে ৯০ জন হিন্দুকে ভারতের নাগরিকত্ব দিল।

আহমেদাবাদ জেলা কালেক্টরেট সূত্রে জানা যায়, এই ৯০ জনকে নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়ার পর প্রতিবেশী দেশগুলি থেকে আসা সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ায় ক্ষেত্রে দেশের সব জেলার মধ্যে সবার প্রথমে রয়েছে আমেদাবাদ। ২০১৬ সাল থেকে আহমেদাবাদ জেলা কালেক্টরেট মোট ৩২০ জনকে নাগরিকত্ব দিয়েছে। দেশের আর কোনও জেলায় সেটা সম্ভব হয়নি বলে জানা গেছে। ৩২০ জন আবেদনকারীর ৯০ শতাংশই এসেছেন পাকিস্তান থেকে, বাকিরা বাংলাদেশের।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়