• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি!

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ জুন ২০১৮, ১২:৪৩ | আপডেট : ২০ জুন ২০১৮, ১২:৫৫
ভারত অগ্নি-৫ মিসাইলের সফল পরীক্ষা চালায়
ভারতের চেয়ে পাকিস্তানের হাতে বেশি পরমাণু বোমা রয়েছে। আর এমনটাই জানিয়েছে সুইডেনের এক বিশেষজ্ঞ সংস্থা। আগেও নানা সংস্থার রিপোর্টে পাকিস্তানের হাতে বেশি সংখ্যক পরমাণু বোমা থাকার কথা উঠে এসেছে। তবে বিশেষজ্ঞদের মতে, কেবল সংখ্যা দিয়ে পরমাণু বোমার উপযোগিতা বিচার করা যায় না। তা কত কিলোটনের বোমা তার উপরই কার্যকারিতা নির্ভর করে। খবর আনন্দবাজারের।

সুইডেনের বিশেষজ্ঞ সংস্থাটি এক রিপোর্টে জানিয়েছে, পাকিস্তানের হাতে এখন ১৪০-১৫০টি পরমাণু বোমা রয়েছে। ভারতের হাতে আছে ১৩০-১৪০টি। চীনের হাতে রয়েছে পাকিস্তানের দ্বিগুণ অর্থাৎ প্রায় ২৮০টি। ভারত, চীন ও পাকিস্তান স্থল, আকাশ ও জল থেকে পরমাণু হামলা চালানোর উপযোগী ক্ষেপণাস্ত্রের সংখ্যা ও মান ক্রমাগত বাড়াচ্ছে বলেও জানিয়েছে তারা।

--------------------------------------------------------------
আরও পড়ুন : লাইফ সাপোর্টে নওয়াজ শরিফের স্ত্রী
--------------------------------------------------------------

সংস্থাটির মতে, ২০১৭ সালের গোড়ায় আমেরিকাসহ নয়টি দেশের হাতে ১৪ হাজার ৪৬৫টি পরমাণু বোমা ছিল। তার মধ্যে উত্তর কোরিয়ার হাতে ছিল ১০ থেকে ২০টি। ওই ১৪ হাজারের বেশি বোমার মধ্যে ৩ হাজার ৭৫০টি হামলা চালানোর উপযোগী অবস্থায় ছিল। এদিক চলতি বছরের শুরুর দিকে ওই নয়টি দেশের হাতে রয়েছে ১৪ হাজার ৯৩৫টি বোমা।

প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তান নিজ নিজ শেষে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য একে অপরকে দায়ী করে থাকে। আর নিজেদের নিরাপত্তার স্বার্থে পরমাণু বোমার প্রয়োজন উল্লেখ করে অস্ত্র ভাণ্ডার বাড়াচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দুই দেশ। এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে পরমাণু বোমা বহনযোগ্য অগ্নি-৫ মিসাইলের সফল পরীক্ষা চালায় ভারত।

আরও পড়ুন : যুদ্ধের দ্বারপ্রান্তে গাজা : জাতিসংঘ মহাসচিব

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়