• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পাকিস্তানে সাধারণ নির্বাচন ২৫ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ মে ২০১৮, ১৫:২০ | আপডেট : ২৭ মে ২০১৮, ১৫:২৪
ফাইল ছবি
পাকিস্তানে আগামী ২৫ জুলাই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার দেশটির রাষ্ট্রপতির মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। প্রেসিডেন্ট মামনুন হুসাইনের মুখপাত্র বলেন, দেশে আগামী ২৫ জুলাই নির্বাচন অনুষ্ঠানের অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট। খবর ন্যাশনাল, আল-জাজিরার।

গতকাল শনিবার প্রেসিডেন্ট মামনুন হুসাইন নির্বাচন কমিশনের প্রস্তাব বিবেচনা করে নির্বাচন অনুষ্ঠানের জন্য এ তারিখটি অনুমোদন করেন। এর আগে ২৫ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে প্রেসিডেন্টের কাছে প্রস্তাব পাঠায় নির্বাচন কমিশন।

বর্তমান সরকারের মেয়াদ আগামী ৩১ মে শেষ হচ্ছে। তাই ৩১ মে’র পর একটি তত্ত্বাবধায়ক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। এরপর তত্ত্বাবধায়ক সরকার সাময়িক সময়ের জন্য দেশ পরিচালনা ও নির্বাচন আয়োজনের দায়িত্ব নেবে। তবে বর্তমান প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি ও বিরোধী নেতা খুরশিদ শাহ’র মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন তা এখনও ঠিক হয়নি।
--------------------------------------------------------
আরও পড়ুন : মালয়েশিয়ায় পাঁচ মাসে সাড়ে ৩ হাজার বাংলাদেশি আটক
--------------------------------------------------------

এর আগে পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো ২০১৩ সালে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকার বদল হয়। নির্বাচনে জয়ী হয় পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। দলটির নেতা নওয়াজ শরিফ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

কিন্তু গেলো বছরের জুলাইয়ে সম্পদের হিসাব আড়াল করার অভিযোগে তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করে শাহিদ খাকান আব্বাসি।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেন, পর পর দ্বিতীয় পার্লামেন্ট মেয়াদ সম্পন্ন করতে পারলো। এখন আমরা আমাদের পারফর্মেন্সের ভিত্তিতে জনগণের রায় পাওয়ার অপেক্ষায় আছি।

নির্বাচনে নওয়াজের পিএমএল (এন) এর সঙ্গে সাবেক ক্রিকেটার ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পার্টির মধ্যেই মূল লড়াইটা হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। দুর্নীতির মামলায় নওয়াজসহ পার্টির শীর্ষ নেতৃত্ব বেশ কোণঠাসা অবস্থায় রয়েছে। তাই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ইমরান খান দেশটির প্রধানমন্ত্রী হওয়ার দীর্ঘদিনের স্বপ্ন হয়তো এবারই বাস্তবায়ন হতে পারে।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়