• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

‘ইনোসেন্স অব মুসলিমস’র জেরে মিশরে ইউটিউব বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ মে ২০১৮, ১২:৩০ | আপডেট : ২৭ মে ২০১৮, ১২:৫০
মিশরের একটি শীর্ষ প্রশাসনিক আদালত এক মাসের জন্য দেশটিতে ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব ব্লক করে দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। একজন বিচারিক কর্মকর্তা জানিয়েছেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে অসম্মান করে নির্মিত স্বল্পদৈর্ঘ্য একটি চলচ্চিত্র ইউটিউবে রাখার ঘটনায় করা মামলা এক বছর ধরে চলমান আপিল প্রক্রিয়া শেষে শনিবার এ নির্দেশ এলো। খবর গালফ নিউজের।

মহানবীকে অসম্মান করে নির্মিত ‘ইনোসেন্স অব মুসলিমস’ চলচ্চিত্রটি ইউটিউব থেকে মুছে না ফেলায় ২০১৩ সালে ইউটিউব ব্লক করে দেয়ার নির্দেশ দেন মিশরের নিম্ন আদালত। কিন্তু আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে মিশরের জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এবং আদালত ওই রুলিংয়ের ওপর স্থগিতাদেশ দেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : সৌদি-আমিরাতের পণ্য নিষিদ্ধ করলো কাতার
--------------------------------------------------------

২০১২ সালে ইনোসেন্স অব মুসলিম ইউটিউবে প্রচারের পর মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ৩০ জনেরও বেশি লোকের প্রাণহানি ঘটে।

পরে বিক্ষোভকারীদের শান্ত করতে ওয়াশিংটন জানায়, বিতর্কিত ওই ফিল্মটি ব্যক্তিগতভাবে নির্মিত হয়েছে এবং এটিতে সরকারি কোনো সহযোগিতা করা হয়নি।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তবে তারা বিদ্যমান বাকস্বাধীনতা আইনের কারণে এ ধরনের জ্বালাময়ী ভিডিও নির্মাণ বন্ধ করা যাবে না।

ইউটিউব বন্ধের বিষয়ে আপিলে মিশরের আদালত শনিবার যে রায় দিয়েছেন তা চূড়ান্ত। এ রায়ের বিরুদ্ধে আর আপিল করা যাবে না। তবে আদালত ইউটিউব বন্ধের বিষয়ে রায় দিলেও শনিবার বিকেল পর্যন্ত কায়রোতে ইউটিউব সচল ছিল।

আরও পড়ুন :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়