• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন পতাকা পোড়ানো হলো ইরানের পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ মে ২০১৮, ১৩:৩৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার ইরানের সঙ্গে ওবামা শাসনামলে প্রণীত পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন। এটিকে ক্ষয়িষ্ণু ও পচা উল্লেখ করে ট্রাম্প বলেন, এই চুক্তি একজন নাগরিক হিসেবে ‘লজ্জার’ বিষয়। ট্রাম্পের এমন ঘোষণার পর ইরানের পার্লামেন্টে পোড়ানো হয়েছে যুক্তরাষ্ট্রের পতাকা। খবর ডেইলি মেইল, বিবিসি।

এ ঘটনার ভিডিওসহ করে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি, ডেইলি মেইল। সেখানে দেখা যায় সংসদ সদস্যরা মার্কিন পতাকায় আগুন দিচ্ছেন। এসময় তারা মার্কিন বিরোধী স্লোগান দেন।

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের জবাবে ইরান জানিয়েছে, পরমাণু শক্তি ও অস্ত্র তৈরি প্রধান উপাদান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রক্রিয়া পুনরায় শুরুর জন্য প্রস্তুতি নিচ্ছে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের এই ঘোষণা তাদের প্রতিশ্রুতির বরখেলাপ।

তিনি বলেন, আমি ইরানের পরমাণু শক্তি সংস্থাকে প্রয়োজন পড়লে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছি। যাতে কোনো সীমাবদ্ধতা ছাড়াই আমরা শিল্প পর্যায়ে আমাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করতে পারি।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে বয়সী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মাহাথির
--------------------------------------------------------

ট্রাম্পের ওই ঘোষণার পর প্রতিক্রিয়া দেখিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এক বিবৃতিতে তিনি এটিকে ‘গুরুতর ভুল’ হিসেবে বর্ণনা করেছেন। প্রতিক্রিয়া এসেছে যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির দিক থেকেও। তারা এক বিবৃতিতে ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক ও উদ্বেগজনক’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ছয় জাতির একটি চুক্তি সই হয়। ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh