• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বন্ধ হয়ে যাচ্ছে সেই ক্যামব্রিজ অ্যানালিটিকা

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ মে ২০১৮, ০৯:৩৫ | আপডেট : ০৩ মে ২০১৮, ১২:৫৪
অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে সেই ক্যামব্রিজ অ্যানালিটিকা। ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগে অভিযুক্ত যুক্তরাজ্যভিত্তিক এ রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠানটি বুধবার তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তাদের কার্যক্রম আর চালিয়ে নেয়া হবে না বলে জানিয়েছে। খবর বিবিসির।

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজ করে লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। একটি অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে তা ওই নির্বাচনের প্রচারের কৌশল নির্ধারণে কাজে লাগানো হয় বলে সম্প্রতি ফাঁস হয়।

ফেসবুকের ভাষ্য অনুযায়ী, তাদের আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য নিয়েছিল ক্যামব্রিজ অ্যানালিটিকা।

--------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে সামরিক কার্গো প্লেন দুর্ঘটনায় নিহত ৯
--------------------------------------------------------

এই তথ্য ফাঁস হওয়ার পর যুক্তরাজ্যের এই প্রতিষ্ঠানের পাশাপাশি ফেসবুকও ব্যাপক সমালোচনার মুখে পড়ে। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করে ব্রিটিশ পার্লামেন্টারি কমিটি।

সেখানে একজন প্রতিনিধি পাঠালেও যুক্তরাষ্ট্রের সিনেটে জবাবদিহি করতে হয় জাকারবার্গকে। ওই সময় ফেসবুকের শেয়ারেরও ব্যাপক দরপতন হয়।

ক্যামব্রিজ অ্যানালিটিকার মুখপাত্র ক্ল্যারেন্স মিচেল বলেন, বিগত কয়েক মাস ধরে ক্যামব্রিজ অ্যানালিটিকা অসংখ্য অপ্রমাণিত অভিযোগের মুখোমুখি হয়েছে। যদিও কোম্পানিটি নিজেদের সকল রেকর্ড ঠিকঠাকই রেখেছে। প্রতিষ্ঠানটি যা করেছে তা অনলাইন বিজ্ঞাপনের জগতে বিশেষ করে রাজনৈতিক এবং ব্যবসায়িক খাতের বিজ্ঞাপনে এভাবে তথ্য সংগ্রহ করার আইনগত কোন বিধিনিষেধ নেই।

তিনি আরও বলেন, ক্যামব্রিজ অ্যানালিটিকার এবং এর কর্মচারী কেউই নৈতিকভাবে এবং আইনগতভাবে কোনো নিয়ম ভঙ্গ করেনি, তারপরেও প্রতিষ্ঠানটি নিয়ে নেতিবাচক মিডিয়া কাভারেজের কারণে আমাদের সকল গ্রাহক এবং বিজ্ঞাপনদাতা আমাদের ছেড়ে চলে গেছেন। এরই ফলশ্রুতিতে আমরা আর এই ব্যবসাটি চালাতে সক্ষম হবো না।

বিবিসির প্রতিবেদনে আরও জানা যায়, ক্যামব্রিজ অ্যানালিটিকার প্যারেন্ট অর্গানাইজেশন ‘এসসিএল ইলেকশনস’ ও নিজেদের দেউলিয়া ঘোষণা করার প্রক্রিয়া শুরু করেছে।

আরও পড়ুন :

কেএইচ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়