• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গাজার দীর্ঘতম সুড়ঙ্গ বন্ধ করে দিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ এপ্রিল ২০১৮, ১১:০৩

গাজা থেকে ইসরায়েল যাওয়ার একটি গোপন সুড়ঙ্গ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। সুরঙ্গটির মাধ্যমে গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় জাবালিয়া অঞ্চল থেকে শুরু হয়ে ইসরায়েলের নাহাল ওজি শহরের কয়েক মিটার পর্যন্ত প্রবেশ করেছে বলে জানিয়েছেন ইসরায়েল সেনাবাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস। খবর বিবিসির।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদর লিবারম্যান জানান, এটি এখন পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনীর আবিষ্কৃত সুড়ঙ্গগুলোর মধ্যে সবচেয়ে গভীর ও দীর্ঘতম।

--------------------------------------------------------
আরও পড়ুন : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা অবৈধ: সৌদি বাদশাহ
--------------------------------------------------------

ইসরায়েল সেনাবাহিনীর মুখপাত্র জানান, ২০১৪ সালে গাজা যুদ্ধের সময় হামাসের কর্মীরা সুড়ঙ্গটি খোঁড়ে। ওই যুদ্ধের সময় তারা হামলার আশঙ্কায় ৩০টিরও বেশি সুড়ঙ্গ ধ্বংস করে দিয়েছিল।

সুড়ঙ্গটি বন্ধ করতে ইসরায়েলি বাহিনী কোনো বিস্ফোরক ব্যবহার করেনি। তারা সুড়ঙ্গটি বন্ধ করে দেয়, যাতে এটি কেউ ব্যবহার করতে না পারে। গাজায় গত পাঁচ মাসে এ নিয়ে পাঁচটি সুড়ঙ্গ ধ্বংস করা হলো। সুড়ঙ্গগুলো ফিলিস্তিনের কয়েকটি ইসলামিক গোষ্ঠী ও হামাস নিয়ন্ত্রণ করত বলে দাবি করেছে ইসরায়েল।

গেলো বছর থেকেই ইসরায়েল এইরকম সুড়ঙ্গ খুঁজে বের করার জন্য ও নতুন সুড়ঙ্গ যাতে তৈরি করতে না পারে এজন্য মাটির নিচে উচ্চপ্রযুক্তির ব্যারিয়ার তৈরি করেছে।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
এবার মাদরাসাও বন্ধ ঘোষণা
দাবদাহ : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ক্লাস বন্ধ   
বয়স্ক-শিশুদের অপ্রয়োজনে বাইরে না যাওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
X
Fresh