• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মিনিস্কার্ট পড়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১৭ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২২
কলম্বিয়ায় একটি বিশ্ববিদ্যালয় তার ছাত্রীদের মিনিস্কার্ট পরতে মানা করার পর শিক্ষার্থীরা সেটির অভিনব প্রতিবাদ জানিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ 'সহপাঠী ও শিক্ষকদের মনোযোগ' যাতে নষ্ট না হয় সেজন্য ছাত্রীদেরকে মিনিস্কার্ট পরতে নিষেধ করেছিলো। খবর বিবিসির।

বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে যৌনবৈষম্য উল্লেখ করে শিক্ষার্থীরা এর প্রতিবাদে আগামী মঙ্গলবার ছাত্রছাত্রী সবাইকে মিনিস্কার্ট পড়ার ডাক দিয়েছে।

মেডেলিন পনটিফিসাল বলিভারিন বিশ্ববিদ্যালয় যা ইউপিবি নামে পরিচিত, তারা তাদের ওয়েবসাইটে ছাত্রীদেরকে মিনিস্কার্ট না পরার অনুরোধ করেছে।

তারপর এ নিয়ে হৈচৈ শুরু হওয়ার পর বিশ্ববিদ্যালয় বলছে, খুব সাধারণভাবেই তারা এই পরামর্শ দিয়েছে।

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, ব্যক্তিত্ব প্রকাশের অধিকারকে সম্মান করে ইউপিবি। আর বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের ওপর কখনও ড্রেস কোড চাপিয়ে দেয়নি।

পরে ‘কী ধরনের পোশাক পরে আপনার বিশ্ববিদ্যালয়ে যাওয়া উচিত?’ শিরোনামের লেখাটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মুছে দেয়া হয়।
--------------------------------------------------------
আরও পড়ুন: ক্রিকেট মাঠে বোমা বিস্ফোরণে তিন খেলোয়াড় নিহত
--------------------------------------------------------

সেখানে লেখা ছিল, আপনার সহপাঠী ও শিক্ষকদের মনোযোগ নষ্ট না করতে আমরা আপনাদেরকে নেকলাইন্স, শর্ট স্কার্টস ও আঁটসাঁট কাপড় না পরার জন্যে পরামর্শ দিচ্ছি।

গেলো ৩০ জানুয়ারি সেটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পরে শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়ার কল্যাণে সেটি ছড়িয়ে পড়ে।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সমালোচনা ও বিতর্ক শুরু হয়। ছাত্রছাত্রীরা তখন মিনিস্কার্ট পড়ে ছবি পোস্ট করতে শুরু করে।

এক ছাত্রী বলেন, এ ধরনের ঘোষণা দিয়ে নারীদের যেভাবে অসম্মান করা হয়েছে আমরা তার প্রতিবাদ জানাচ্ছি।

এরপর অনেকে এই ঘোষণার প্রতিবাদে মিনিস্কার্ট পরে ক্লাসে হাজির হন। এর আগেও এই বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে যৌনবৈষম্যের আচরণের অভিযোগ আনা হয়েছিলো।

আরও পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়