• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

মৃণাল সেনের চলচ্চিত্রের রাজনৈতিক পাঠ বিষয়ক কর্মশালা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ জুলাই ২০১৮, ১৩:০৮ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৩:৩৯
ছবি: সংগৃহীত
চলচ্চিত্রকার মৃণাল সেনের চলচ্চিত্রের রাজনৈতিক পাঠ বিষয়ক দুই দিনব্যাপি কর্মশালার আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ ফিল্ম স্কুল।

কর্মশালাটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রশিক্ষণ কক্ষে আগামী ২০ ও ২১ জুলাই (শুক্র ও শনিবার) সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

কর্মশালায় পাঠদান করবেন চলচ্চিত্র লেখক ও গবেষক অধ্যাপক ড. নাদির জুনাইদ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। কর্মশালায় নিববন্ধনের শেষ তারিখ ১৮ জুলাই।

কর্মশালায় নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে ০১৭১৮৯৫৬৫৭৭ এই নম্বরে। এমনটাই জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।

--------------------------------------------------------
আরও পড়ুন :  না ফেরার দেশে বলিউড অভিনেত্রী রীতা ভাদুড়ি
--------------------------------------------------------

এই প্রসঙ্গে বেলায়াত হোসেন মামুন বলেন-‘উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের চলচ্চিত্র যাত্রা প্রায় পাঁচ দশকের। তার এই দীর্ঘ চলচ্চিত্রযাত্রায় মৃণাল সেন ক্রমাগতভাবে নিরীক্ষা এবং অনুশীলনের মধ্য দিয়ে পথ রচনা করেছেন। তার এই সৃষ্টিশীল পথচলায় তিনি সিরিয়াস মননশীল দর্শকদের ভাবিত করেছেন।’

তিনি আরও বলেন, ‘গল্প বলার ফর্ম এবং প্রামাণ্যচিত্রের ফর্ম এই দুইয়ের থিসিস এবং অ্যান্টিথিসিসের মিলনের চেষ্টা করেছেন তিনি। তার চলচ্চিত্রে তিনি অত্যধিক ফ্রিজ শটের ব্যবহার করে যেমনি চিত্রনাট্যের স্বাভাবিক চলনকে ভেঙে দিয়েছেন। তেমনি তিনি গল্পবলা চলচ্চিত্রকে ভেঙে চলচ্চিত্রে প্রবন্ধধর্মিতার রূপায়ণ করেছেন।’

 

আরও পড়ুন : 

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়