• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

গাজীপুরে খুলনার মতোই নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে: সুজন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ জুলাই ২০১৮, ১৯:৫৩ | আপডেট : ০৫ জুলাই ২০১৮, ২০:৩১

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন খুলনার মতোই নিয়ন্ত্রিত ও জোরজবরদস্তিমূলক নির্বাচন হয়েছে বলে দাবি করেছে সুশাসনের জন্য নাগরিক(সুজন)।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির(ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘গাজীপুর সিটি নির্বাচনে কেমন জনপ্রতিনিধি পেলাম’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই দাবি করে সুজন।

মূল্যায়ন প্রতিবেদন পাঠকালে সুজনের সমন্বয়কারী দিলীপ কুমার জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় প্রধান প্রতিপক্ষকে মাঠছাড়া করা, বিএনপি প্রার্থীর পোলিং এজেন্টদের দায়িত্ব পালনে বাধা সৃষ্টি, নির্বাচনের দিন জোরজবরদস্তি করার ঘটনা ঘটেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার বিএনপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আ.লীগের
--------------------------------------------------------

তিনি বলেন, গাজীপুরে ৪২৫টি কেন্দ্রের মধ্যে ১০১টি কেন্দ্রে অস্বাভাবিক ভোট হয়েছে। খুলনার মতো এখানেও কেন্দ্র দখল করে জাল ভোট প্রদান, ভোটকেন্দ্র ও আশপাশে ভীতিকর পরিস্থিতি তৈরি এবং ভোট প্রদানে বাধা দেয়া হয়েছে।

সুজনের সমন্বয়কারী বলেন, আদালতের আদেশে নির্বাচন স্থগিত হওয়ার দিনে লেগুনা ভাঙচুরের অভিযোগে ১৩ জনকে আটক করা হয়। বিশেষ ক্ষমতা আইনে ১০৩ জনের বিরুদ্ধে মামলা হয়। এতে একটি ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়।

তিনি বলেন, বিএনপির কর্মীরা এলাকাছাড়া হন। মাঠ ফাঁকা হওয়ার নেতিবাচক প্রভাব নির্বাচনী প্রচারে প্রকটভাবে দেখা দেয়। গ্রেপ্তার না করার বিষয়ে আদালত ও নির্বাচন কমিশনের নির্দেশনার পরও আটকের অভিযোগ পাওয়া গেছে।

নির্বাচন কমিশন নির্বিকার ভূমিকা পালন করেছে উল্লেখ করে তিনি বলেন, বিএনপি পোলিং এজেন্টদের হয়রানি করা হয়েছে। তাদের অনেককে কেন্দ্রে উপস্থিত হতে বাধা দেয়া হয়েছে এবং কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। কাউকে কাউকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটকে রেখে ভোটের পরে মুক্তি দিয়েছে।

গাজীপুরের এসপির বিরুদ্ধে বারবার অভিযোগ করা হলেও কমিশন কোনও ব্যবস্থা নেয়নি বলেও উল্লেখ করেন দিলীপ কুমার।

এসময় আরও উপস্থিত ছিলেন সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার এবং মানবাধিকারকর্মী হামিদা হোসেন।

কে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়