• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

পশ্চিমবঙ্গে ইলিশের অভাব মেটাচ্ছে বাংলাদেশের পাবদা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ এপ্রিল ২০১৮, ১৭:৪৩ | আপডেট : ২৮ এপ্রিল ২০১৮, ১৮:০৫
বাংলাদেশ থেকে মাঝে মাঝেই ইলিশ ঢুকছে পশ্চিমবঙ্গে। তবুও তা যেন প্রয়োজনের তুলনায় কিছুই নয়। তবে ইলিশের সেই শূন্যতা মেটাচ্ছে বাংলাদেশের পাবদা মাছ। কলকাতা ও সংলগ্ন এলাকায় বাংলাদেশের পাবদা যোগানে দামও অনেকটা কমে গিয়েছে। সীমান্ত পেরিয়ে প্রতিদিন টন টন পাবদা পশ্চিমবঙ্গে যাচ্ছে আইনি পথেই। খবর বর্তমান পত্রিকার।

জানা গেছে, বাংলাদেশের যশোর জেলায় বিভিন্ন জলাশয়ে বাণিজ্যিকভাবে প্রচুর পরিমাণে পাবদার চাষ হচ্ছে। সেই পাবদাই সকালে ধরে বিকেলের মধ্যে চলে যাচ্ছে পাশের দেশ ভারতের পশ্চিমবঙ্গে। আর পরদিন সকালে তা ছড়িয়ে পড়ছে কলকাতাসহ আশপাশের বাজারে।

বনগাঁর ব্যবসায়ীরা জানিয়েছেন, ছোট থেকে বড় নানা আকারের পাবদা পাওয়া যাচ্ছে বাজারে। বাংলাদেশের পাবদা একেবারেই খাঁটি এবং কোনো কেমিক্যাল দেয়া থাকছে না। ইলিশ নিয়ে যে আক্ষেপ রয়েছে তা অনেকটাই কেটে গেছে প্রচুর পরিমাণে পাবদা আসায়। বাঙালির বিভিন্ন উৎসব অনুষ্ঠানে ইলিশ, রুই, কাতলার পাশাপাশি পাবদারও বেশ চাহিদা রয়েছে। বাংলাদেশি পাবদা হাতের কাছে পাওয়ায় ক্যাটারাররা সেদিকেই ঝুঁকছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রাইজবন্ডে ৬ লাখ টাকার পুরস্কার, ফল জানা যাবে সোমবার
--------------------------------------------------------

ক্রেতারা জানান, পশ্চিমবঙ্গে অবশ্য উড়িষ্যা ও মধ্যপ্রদেশ থেকে পাবদা মাছ আমদানি হয়। তবে বাংলাদেশের মাছ অনেকটা টাটকা ও পরিষ্কার জলের মাছ। তার স্বাদও অনেক ভালো।

বাড়িতে কিংবা যেকোনো অনুষ্ঠানে ইলিশ, কাতলা, চিংড়ির পাশাপাশি পাবদা মাছের চাহিদা অনেকদিনের। কিন্তু দামের কথা ভেবে অনেক সময়ই পিছিয়ে আসতে হয় ক্রেতাদের। সাধ থাকলেও অনেকেই পাবদা কিনতে পারেন না।

বনগাঁর নিউমার্কেটের মাছ ব্যবসায়ীরা জানিয়েছেন, এখন প্রতিদিন বৈধ পথে টন টন পাবদা আসছে পশ্চিমবঙ্গের বাজারগুলোতে। আর বাংলাদেশের পাবদা আসায় দাম অনেকটা কমতে শুরু করেছে।

মাছ ব্যবসায়ীদের কাছ থেকে জানা গেছে, পশ্চিমবঙ্গের বাজারে পাবদা সাধারণত বিক্রি হয় ৫০০ টাকারও বেশি দামে। বাংলাদেশ থেকে আমদানি হওয়ায় সেই মাছের দাম এখন অনেকটাই কমে গেছে। ৫০ গ্রাম ওজনের পাবদা পাইকারি বাজারে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪০০ থেকে ৪২০ টাকায়। সেই মাছ খুচরা বাজারে বিকোচ্ছে ৪৫০ টাকায়। আর ৮০ থেকে ৯০ গ্রাম ওজনের পাবদার পাইকারি দর ৪৫০ থেকে ৪৭০ টাকা। খুচরা বাজারে সেই মাছ বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজিতে।

এদিকে বাংলাদেশের পাবদা টাটকা হওয়ায় ব্যবসায়ীরাও ভারতের অন্য রাজ্যের পাবদা আমদানি কমিয়ে দিয়েছেন বলে জানা গেছে। শহর থেকে শহরতলি, মাছের বাজার ছেয়ে গেছে বাংলাদেশি পাবদায়। জোগান বেশি হওয়ায় কমেছে দামও। তাই খুশি মনেই নানা সাইজের পাবদা কিনে ব্যাগে ভরছেন ক্রেতারা। আর হাসি ফুটছে বাড়ির সদস্যদের মুখেও।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়