• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

বিল গেটসকে টপকে তার সম্পদ এখন ১১২ বিলিয়ন ডলার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ মার্চ ২০১৮, ১৩:০৯ | আপডেট : ০৮ মার্চ ২০১৮, ১৩:২৬
বিল গেটসকে হটিয়ে বিশ্বে শীর্ষ ধনী হিসেবে জায়গা করে নিয়েছেন অনলাইন ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস। এ তথ্য কিছুটা পুরাতন। তবে মার্কিন সাময়িকী ফোর্বস ২০১৮ সালের শীর্ষধনীর যে তালিকা দিয়েছে, তাতে বেজোসের নাম পাকাপোক্ত হলো।

সাময়িকীটি বলছে, বেজোসই প্রথম কোনো ধনকুবের; যার সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। এর মাধ্যমে ২০১৮ সালের শীর্ষ ধনীর তালিকায় তিনি শীর্ষে অবস্থান করছেন।  

ফোর্বস তার সবশেষ প্রতিবেদনে বিশ্ব ধনকুবেরদের তালিকা প্রকাশ করেছে। যেখানে শীর্ষ এই ধনীর সম্পদ দেখানো হয়েছে ১১২ বিলিয়ন ডলার। তার নিচে থাকা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সম্পদের পরিমাণ ৯০ বিলিয়ন ডলার। এ হিসেবে বিল গেটসের চেয়ে বেজোসের সম্পদ ব্যবধান বেড়েছে ২২ বিলিয়ন ডলার।

এর আগে গত অক্টোবরে শেয়ার বাজারের কল্যাণে সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব অর্জন করেন জেফ বেজোস। 

ম্যাগাজিনটি এবার ৭২টি দেশের ২ হাজার ২০৮ জন বিলিয়নিয়ারের তালিকা প্রকাশ করেছে। এই ধনীদের সম্পদের পরিমাণ গত বছরের চেয়ে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এবারও সবচেয়ে বেশি ধনকুবেরের বাস হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা ৫৮৫ জনে দাঁড়িয়েছে। এর পর রয়েছে চীন ৩৭৩ জন।

২০১৮ সালের তালিকায় ওয়ারেন বাফেট ৮৪ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। বার্নার্ড আরনল্ড ২০১২ সালের পর এই প্রথম কোনো ইউরোপীয় হিসেবে তালিকায় চতুর্থ স্থান দখল করেছেন। তার সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার।

ফোর্বস এবারের তালিকায় ভার্চুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির বিলিয়নিয়ারকে স্থান করে দিয়েছে। এবারের তালিকায় এরকম ২৫৯ নতুন ধনীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এক বছরের মাথায় ৪০০ মিলিয়ন ডলারের সম্পত্তি কমে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থান ৭৬৬ তম। তার পূর্ব অবস্থান ছিল ৫৪৪ তম।

তালিকার ৫ম স্থানে আছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ। এশিয়ার শীর্ষ ধনী চীনা ইন্টারনেট জায়ান্ট টেনসেন্টের সিইও মা হুটাং এর অবস্থান ১৭তম।

আরও পড়ুন:

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়