• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বরিশালে এগিয়ে মেয়েরা

বরিশাল প্রতিনিধি
|  ০৬ মে ২০১৮, ১৫:২২ | আপডেট : ০৬ মে ২০১৮, ১৫:৪৬
বরিশাল শিক্ষা বোর্ডে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় পাসের হার ৭৭ দশমিক ১১ শতাংশ। বিগত বছরের মতো এ বোর্ডে গড় পাসের হারে এবং জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এবারও ছেলেদের তুলনায় মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে।

এ বছর মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ০২ ও ছেলেদের পাসের হার ৭৫ দশমিক ২৩ শতাংশ। বোর্ডে মেয়েরা ১ হাজার ৮০১টি ও ছেলেদের মোট জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১ হাজার ৬৬১টি। আর বিষয় ভিত্তিতে পাসের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা। 

বরিশাল শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে রোববার বেলা সোয়া ১১টায় সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক। 

বোর্ডের দেয়া তথ্যানুযায়ী, এবার ১ হাজার ৪২৫টি স্কুল থেকে ১ লাখ ৩ হাজার ৯১১ জন পরীক্ষার্থী ১শ’ ৭২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। 

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার রাজশাহীতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫
--------------------------------------------------------

গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ২৪ ভাগ। গত বছরের চেয়ে এ বছরে পাসের হার কমেছে দশমিক ১৩ ভাগ এবং জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ১৭৪টি।

এবিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম জানান, এ বছর গণিত ও ইংরেজিতে পরীক্ষার্থীরা তুলনামূলক খারাপ করেছে। গণিত শিক্ষকের সংখ্যা কম হওয়ায় এমনটা হতে পারে। পাশাপাশি মফস্বলে বিজ্ঞানের শিক্ষকের ঘাটতি রয়েছে। 

তিনি বলেন, মেয়েদের ভালো করার পেছনে বৃত্তি ও নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতির বিষয়টি গুরুত্ব পাচ্ছে। পাশাপাশি মেয়েরা পড়াশোনায় বাড়িতে বেশি সময় দিয়ে থাকে।

আরও পড়ুন :

কেএইচ/এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়