• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডিসেম্বরের মধ্যেই দেশের শতভাগ গ্রামে বিদ্যুৎ পৌঁছাবে: প্রতিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০১৮, ১৮:৪০

ইতোমধ্যে দেশের ৯০ শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছে গেছে। আশা করা যায়, আগামী ডিসেম্বরের মধ্যেই শতভাগ গ্রামে বিদ্যুৎ পৌঁছে যাবে বলে জানালেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের লিখিত প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

সরকারি দলের আ. ফ. ম বাহাউদ্দিনের(নাছিম) একটি প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিদ্যুৎ খাতের উন্নয়নে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে।

তিনি বলেন, এই পরিকল্পনার আওতায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০২১ সালের মধ্যে ২৪ হাজার এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে। ২০০৯ সালের তুলনায় বর্তমানে বিদ্যুতের স্থাপিত উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়ে ১৮ হাজার ৩৫৩ মেগাওয়াটে(ক্যাপটিভসহ) উন্নীত হয়েছে।
----------------------------------------------------------------------
আরও পড়ুন : খুলনার ডুমুরিয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত ৫
---------------------------------------------------------------------

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বিদ্যুতের বিতরণ লাইনের পরিমাণ চার লাখ ৫০ হাজার কিলোমিটার, সঞ্চালন লাইনের পরিমাণ ১১ হাজার ৬০ সার্কিট কিলোমিটার এবং গ্রিড উপকেন্দ্রের ক্ষমতা ৩৫ হাজার ৪০ এমভিএ।

তিনি বলেন, দেশের মানুষের বিদ্যুতের চাহিদা পূরণের লক্ষ্যে দেশের শতকরা ৯০ শতাংশ মানুষকে বিদ্যুৎ সুবিধা প্রদান করা হয়েছে(নবায়নযোগ্য জ্বালানিসহ) এবং প্রতি মাসে প্রায় তিন লাখ গ্রাহক সংযুক্ত করার মাধ্যমে আগামী অর্থবছরে শতভাগ বিদ্যুতায়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার দক্ষতা ও সুরক্ষা বাড়াতে সরকার এক দশকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করেছে বলেও উল্লেখ করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আরও পড়ুন :

এমসি/কে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
এসির টেম্পারেচার যত হলে স্বাস্থ্যের জন্য ভালো, হবে বিদ্যুৎ বিলেরও সাশ্রয়
X
Fresh