• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফায়ার এক্সপো শুরু ৫ এপ্রিল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০১৮, ২০:৩২

তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল ফায়ার ও সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু হচ্ছে। অগ্নিনিরাপত্তা সর্ম্পকে সচেতনতা বাড়াতে আগামী ৫ এপ্রিল এ এক্সপো অনুষ্ঠিত হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক্সপোর পঞ্চম আসরটি চলবে ৭ এপ্রিল পর্যন্ত। শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক্সপো-পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এর আয়োজন করে অগ্নিনিরাপত্তা ও সিকিউরিটি খাতের ব্যবসায়ীদের সংগঠন ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএসএসএবি)। এক্সপোর কো-পার্টনার বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। সহযোগিতায় থাকবে বিজিএমইএ, বিকেএমইএ ও এনএফপিএ।

আয়োজকরা জানান, আন্তর্জাতিক এক্সপোতে স্টল থাকবে ৬০টি। এছাড়া ৩০টি দেশীয় অগ্নিনিরাপত্তা ও সিকিউরিটির খ্যাতিমান ব্যবসায়িক প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করবে। ৫ এপ্রিল সকাল সাড়ে ১০টায় এই আয়োজন উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এক্সপো চলবে ৭ এপ্রিল পর্যন্ত।

--------------------------------------------------------
আরও পড়ুন: রাষ্ট্রপতি পদ্মা সেতু দেখতে যাচ্ছেন সোমবার
--------------------------------------------------------

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান বলেন, ‘নগরায়ন ও শিল্পায়ন সঠিকভাবে না হলে অগ্নিকাণ্ডের ঘটনা সবসময় ভয়ঙ্কর রূপ ধারণ করে। বর্তমানে শুধু কল-কারখানায় নয়, আমাদের স্টলগুলোতেও অনেক বেশি পরিমাণ দাহ্য পদার্থ থাকে। তাছাড়া ফায়ার সেফটির সরঞ্জামাদিও থাকে না।’

ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান মনে করেন, মালিকরা আগের চেয়ে অনেক বেশি সচেতন। তিনি জানান, সরকারি ব্যবস্থাপনায় প্রশিক্ষণ ও মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির প্রক্রিয়া চলমান রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক বলেন, ‘পুরান ঢাকার অবস্থা এখনও অনেক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তবে আমরা মেয়রের সার্বিক সহযোগিতায় পুরান ঢাকা থেকে সব ধরনের কেমিক্যাল ফ্যাক্টরি সরিয়ে কেরানীগঞ্জে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছি। যদিও এখনও সম্পূর্ণ কাজ সম্পন্ন হয়নি। শিগগিরই তা হয়ে যাবে। এছাড়া গার্মেন্টসসহ বিভিন্ন শিল্প কলকারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে জরুরি ভিত্তিতে পদক্ষেপসহ জরিমানাও কার্যকর আছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়- বিগত ছয় বছরে সারাদেশে ৮৮ হাজারের মতো অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে ২৯ হাজার কোটি টাকারও বেশি। প্রাণহানি হয়েছে ১ হাজার ৪ শ’ জন, আহত হয়েছে অন্তত ৫ হাজার মানুষ। কেবল সচেতনতা ও অগ্নিকান্ডের কারণগুলো চিহ্নিত করে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ এবং প্রশিক্ষনসহ নির্বাপনের সরঞ্জাম রাখলে আগুনের ভয়াবহতা কমিয়ে আনা সম্ভব।

ইএসএসএবি’র সভাপতি মো. মোতাহার হোসেন খানের সভাপতিত্বে শনিবারের অনুষ্ঠানে আরও ছিলেন সংগঠনটির সহ-সভাপতি মো. মঞ্জুরুল আলম, সাধারণ সম্পাদক নাজমুল হুদা, এম মাহমুদুর রশিদ, মো. জাকির উদ্দীন আহমেদ প্রমুখ।

আরও পড়ুন:

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh