• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

সৌর বিদ্যুতে সহযোগিতায় গতি আসবে: পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ মার্চ ২০১৮, ১৫:৩১ | আপডেট : ০৭ মার্চ ২০১৮, ১৬:০৫
আগামী ১১ মার্চ ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে সৌর জোটের শীর্ষ সম্মেলন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এতে অংশগ্রহণ করবেন।

রাষ্ট্রপতির সফরকে সামনে রেখে বুধবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, সম্মেলন থেকে সৌর বিদ্যুৎ সংশ্লিষ্ট যে দেশগুলো রয়েছে তার মধ্যে সহযোগিতায় গতি আসবে।

সম্মেলনে বাংলাদেশসহ আন্তর্জাতিক সৌরজোটের ২৩ দেশের রাষ্ট্র অথবা সরকার প্রধান এবং ৯টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সূর্যরশ্মির দেশগুলোর পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করার ক্ষেত্রে এই সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে।

এই সম্মেলনে যোগ দেওয়ার আগে ভারতের ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে রাষ্ট্রীয় সফরের উদ্দেশ্যে বৃহস্পতিবার ঢাকা ছাড়বেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে রাষ্ট্রপতির কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

মাহমুদ আলী জানান, বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ অর্থাৎ প্রায় ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ পর্যন্ত বাংলাদেশে সৌরশক্তি হতে উৎপাদিত বিদ্যুতের পরিমাণ ২৪০ মেগাওয়াট।

মন্ত্রী আরও জানান, ভারত সফরকালে রাষ্ট্রপতি আসাম ও মেঘালয় রাজ্যে মুক্তিযুদ্ধকালীন সময়ে তার স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করবেন। এই সফরে রাষ্ট্রপতি ভারতের রাষ্ট্রপতি, ফ্রান্সের রাষ্ট্রপতি ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন।

আরও পড়ুন: 

এসআর/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়