logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬
evaly

প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

একাদশ নির্বাচনে মধুর সমস্যায় কোহলি

অরণ্য গফুর, আরটিভি অনলাইন
|  ০৮ জুলাই ২০১৯, ১৮:৫৭ | আপডেট : ০৯ জুলাই ২০১৯, ২১:০৮
ভারত নিউজিল্যান্ড
ভারত ও নিউজিল্যান্ডের দুই অধিনায়ক
বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আগামীকাল মঙ্গলবার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

টানা দ্বিতীয় ফাইনালে চোখ রাখা কিউইদের ভাবনায় ব্যাটসম্যানদের ফর্ম। আর আট বছর পর ফাইনালে ওঠার ম্যাচে একাদশ নির্বাচনে মধুর সমস্যায় ভারত।

লিগপর্বে আধিপত্য দেখিয়েই টেবিলের শীর্ষ দখল করে শেষ চারে পা রেখেছে ভারত। নয় ম্যাচে সাত জয়ের বিপরীতে মাত্র একটি হার। একমাত্র পরিত্যক্ত ম্যাচটি এই নিউজিল্যান্ডের বিপক্ষেই।

ফাইনাল মিশনে ভারতের সামনে চোখ রাঙাচ্ছে ওশেনিয় শক্তি নিউজিল্যান্ড। কিন্তু শুরু থেকেই ব্যাট-বলে দারুণ ছন্দে টিম ইন্ডিয়া। ব্যাট হাতে রেকর্ড ভাঙার নেশায় মেতেছেন রোহিত শর্মা। ওপেনিংয়ে তার যোগ্য সঙ্গী হয়ে উঠেছেন লোকেশ রাহুল।

আর ধারাবাহিকতার প্রতীক হয়ে আছেন বিরাট কোহলি। আট ম্যাচে ৪৪২ রান তুলেছেন ভারতীয় দলপতি। কিন্তু এখনো ম্যাজিক ফিগারের দেখা পাননি। এ ম্যাচকে সেটা অর্জনের মঞ্চ বানাতে পারেন কোহলি।

তবে বোলার নির্বাচন নিয়ে যথেষ্ট ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। ফর্মের তুঙ্গে থাকা বুমরাহ দলের মূল স্ট্রাইকিং বোলার। প্রতিটি স্পেলে কার্যকর প্রমাণ করায় তার খেলা নিশ্চিত।

মাঝপথে সুযোগ পেলেও উইকেট শিকারে মুন্সিয়ানা দেখিয়েছেন মোহাম্মদ শামী। তবে ভুবনেশ্বরের চেয়ে এক ম্যাচ কম খেলে ১৪ উইকেট তুলে একাদশের দাবিকে জোরালো করেছেন শামী।

উইকেটে পিছিয়ে থাকলেও ডেথ ওভারে শামীর চেয়ে ক্ষুরধার প্রমাণ করেছেন ভুবনেশ্বর কুমার। পেস অলরাউন্ডার হার্দিক পাণ্ডে অটোমেটিক চয়েজ। তাই শামী আর ভুবনেশ্বরের মধ্য থেকে একজনকে বেছে নিতে হবে কোহলিকে।

আবার স্পিনে কূলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল প্রতিপক্ষকে যথেষ্ট ভুগিয়েছেন। উইকেট শিকারে এগিয়ে আছেন চাহাল। কিন্তু রান আটকাতে কূলদীপের বিকল্প নেই। তাই কাকে খেলাবেন কোহলি? নিউজিল্যান্ডের স্পিন দুর্বলতা মাথায় রাখলে অবশ্য দুজনকেই নামিয়ে দিতে পারে ভারত।

বিপরীতে বোলিং নিয়ে তেমন চিন্তা নেই নিউজিল্যান্ডের। যদিও ট্রেন্ট বোল্ট ও লুকি ফার্গুসনের সঙ্গে তৃতীয় পেসার নিয়ে একটু ভাববে কিউরা। অভিজ্ঞ টিম সাউদি নাকি গতিময় ম্যাট হেনরিকে খেলাবে টিম ম্যানেজমেন্ট?

আর স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ সোধির মধ্য থেকে  সুযোগ পাবেন একজনই। কারণ স্পিনের বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যানরা অনেকটাই স্বাচ্ছন্দ্য তা অজানা নয় কেন উইলিয়ামসনের।

কিন্তু কিউইদের দুর্ভাবনার নাম ব্যাটিং। উদ্বোধনীতে রানহীনতায় সবাইকে ছাড়িয়ে নিউজিল্যান্ড। কাজ হয়নি জুটি বদল করেও। মার্টিন গাপটিলের কাছে এ ম্যাচে অন্তত সেরাটা চায় দল।

শেষ দুই ম্যাচে মিডল অর্ডারও ব্যর্থ হওয়ায় টানা তিন হারের চাপে পড়েছে ব্ল্যাক-ক্যাপসরা। কেন উইলিয়ামসন একাই টেনে চলেছেন দলকে। এই ম্যাচ তাই হয়ে যেতে পারে নিউজিল্যান্ডের বোলিং বনাম ভারতের ব্যাটিং লড়াই।

বিশ্বকাপে এখন পর্যন্ত আটবারে দেখায় ভারত জিতেছে তিনটি ম্যাচ। একটি পরিত্যক্তের বিপরীতে চার জয় নিয়ে এগিয়ে নিউজিল্যান্ড। এ পরিসংখ্যান থেকে  অনুপ্রেরণা খুঁজতে পারেন রস টেইলর-জিমি নিশামরা।

তবে এতকিছুর পর এ ম্যাচের স্বাদ নষ্ট করতে পারে বেরসিক বৃষ্টি। দিনব্যাপী মেঘলা আবহাওয়ায় পূর্বাভাস রয়েছে ম্যানচেস্টারের আকাশে।

 

অগ/সি

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়