logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

শ্রীলঙ্কাকে হারিয়ে শীর্ষে ভারত, সেমিতে প্রতিপক্ষ নিউজিল্যান্ড

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ জুলাই ২০১৯, ২৩:৩৭ | আপডেট : ০৭ জুলাই ২০১৯, ১৪:০৯
শ্রীলঙ্কা
ছবি- সংগৃহীত
বিশ্বকাপে গ্রুপপর্বের শেষদিনে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে শীর্ষস্থানে উঠে অস্ট্রেলিয়াকে চাপে ফেললো ভারত। লঙ্কানদের দেয়া ২৬৫ রানের টার্গেটে নেমে ৩৯ বল বাকি থাকতেই ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। এক আসরে পাঁচ সেঞ্চুরির রেকর্ড গড়ে ম্যাচসেরা হয়েছেন রোহিত শর্মা।

আসরের সপ্তম জয় বেশ অনায়াসেই তুলে নেয় ভারত। আর তিন জয়ে ষষ্ঠ স্থানে থেকেই বিশ্বকাপের সমাপ্তি টানতে হলো শ্রীলঙ্কাকে।

হেডিংলি স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমেই অবশ্য বিপদের বার্তা দেন লঙ্কান ব্যাটসম্যানরা। মাত্র ৫৫ রান তুলতে ৪ উইকেট খুইয়ে বসে হাতুরুসিংহের দল।উদ্বোধনী জুটি স্থায়ী হয় মাত্র ২২ বল।

দলীয় ১৭ রানে ১০ করে ভুমরাহের শিকার হন করুণারত্নে। ১৮ করে দলীয় ৪০ রানে কুসাল পেরেরাও ফেরেন ভুমরাহ'র আগাতে। দলীয় ৫৩ রানে ৩ করে রবীন্দ্র জাদেজার বলে স্ট্যাম্পিং হন কুসাল মেন্ডিস। আর ২০ করে দলীয় ৫৫ রানে হার্দিক পান্ডের বলে ধোনিকে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন আবিষ্কা ফার্নান্দো। সেরা চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপদের ষোলোকলা পূর্ণ হয় শ্রীলঙ্কার।

তবে পঞ্চম উইকেটে ১২৪ রানের জুটিতে দলকে বিপদমুক্ত করেন লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। দলীয় ১৭৯ রানে ৫৩ করে আউট হন থিরিমান্নে।তবে রানের চাকা সচল রাখেন ম্যাথিউস। তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।

কিন্তু ম্যাথিউসকে ১১৩ রানে তুলে নেন ভুমরাহ। শেষ দিকে ২৯ রান যোগ করেন ধনঞ্জয়া ডি সিলভা। ডেথওভারে ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে, শ্রীলঙ্কা আটকে যায় ২৬৪ রানে। লঙ্কানদর ৭ উইকেটের তিনটি দখল করেন ভুমরাহ। একটি করে উইকেট নেন-ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও হার্দিক পান্ডে।

জবাবে দারুণ শুরু পায় ভারত। লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে দ্রুত গতিতে রান তোলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। গড়েন ১৮৯ রানের জুটি। জয়ের ভীত রচিত হয় এতেই।

আসরের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন রোহিম শর্মা। এতে এক আসরে সর্বোচ্চ শতকের রেকর্ড গড়েন ভারতীয় ওপেনার। ছাড়িয়ে যান চার সেঞ্চুরি করা কুমার সাঙ্গাকারাকে।

১০৩ করে কাসুন রাজিথার বলে ম্যাথিউসকে ক্যাচ দিয়ে ফেরেন রোহিত শর্মা। ম্যাজিক ফিগারের দেখা পান লোকেশ রাহুলও। বিশ্বকাপের প্রথম শতক তুলে ১১১ রানে আউট হন রাহুল। ততক্ষনে দল জয়ের দ্বারপ্রান্তে। 

ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামা লাসিথ মালিঙ্গা এ ম্যাচে শিকার হন অনাহুত অভিজ্ঞতার। ১০ ওভারে ৮২ রান দেন লঙ্কার বোলিং স্তম্ভ।যদিও উইকেট শূণ্য থাকতে হয়নি তাঁকে। শেষ বেলায় লোকেশ রাহুলকে তুলে নেন মালিঙ্গা। 

রিশাভ পান্ত ৪ রানে আউট হলেও আর কোনো উইকেট হারায়নি ভারত। বিরাট কোহলি ৩৪ ও হার্দিক পান্ডে ৭ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। 

অগ/পি

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়