মলিন বিদায়ে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ

প্রকাশ | ০৫ জুলাই ২০১৯, ২৩:৪১ | আপডেট: ০৬ জুলাই ২০১৯, ০৯:৪৯

স্পোর্তস ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি- সংগৃহীত

বিদায় মাশরাফি বিন মুর্তজা, বিদায় শোয়েব মালিক। ক্রিকেটের বিশ্বমঞ্চে আর কখনও দেখা যাবে না যাদের। যাদের গর্জনে কেঁপেছে ক্রিকেট বিশ্ব। আজ থেমে গেছে তারা। মাশরাফির এটা শেষ বিশ্বকাপ ছিল তবে খেলে যাবেন আরও কিছুদিন। শোয়েব মালিকের সব মিলে এখানেই বিদায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

দুজনেরই বিদায় হলো মলিন। বাংলাদেশের বিপক্ষে উপেক্ষিত ছিলেন মালিক আর দল হেরেছে মাশরাফির। বলা যায় বিদায়টা সাদা-কালো। হলো না রঙিন।

লর্ডসে আজ দু’দলেরই শেষ ম্যাচ ছিল দ্বাদশ বিশ্বকাপের আসরে। এই ম্যাচে বাংলাদেশের সামনে ছিল না কোনও সমীকরণ, লড়াইটা ছিল শুধুই জয়ের। পাকিস্তানের কাছে ম্যাচটা ছিল কঠিন সমীকরণের, যদি না সেমি-ফাইনালে যেতে হয়।

এমন ম্যাচে টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠায় পাকিস্তান। ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের শুরুটা ১৩ রানে ফখর জামানের বিদায়ে। এরপরই দ্বিতীয় জুটিতে ১৫৭ রানের লম্বা জুটি গড়ে ম্যাচে ফেরায় পাকিস্তানকে।

বাবর আজমের ব্যাটে আসে ৯৬ রান, ইমাম উল হক করেন বরাবর ১০০ রান। শেষদিকে ইমাদ ওয়াশিমের ৪৩ রানে ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৫ তুলে পাকিস্তান।

শুরু থেকে পাকিস্তানের ব্যাটসম্যানরা যেভাবে শুরু করেছিল তাতে এর বড় রানের আভাস দিলেও মুস্তাফিজের তোপে আর পেরে উঠতে পারেনি। কাটার মাস্টার একাই নেন ৫ উইকেট। এছাড়া সাইফউদ্দিন নেন ৩টি আর মিরাজ নেন ১টি উইকেট।

৩১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শাহেন শাহ আফ্রিদি আর মোহাম্মদ আমীরের তোপে পড়ে টাইগার ব্যাটাররা। শুরুটা সৌম্য সরকারের বিদায়ে। ২২ বলে ২২ রান করে মোহাম্মদ আমীরের বলে ক্যাচ দিয়ে সৌম্য বিদায় নেন দলীয় ২৬ রানের মাথায়। খানিক বাদে তামিমও হাঁটেন একই পথে। শাহেন শাহ আফ্রিদির বলে বোল্ড হয়ে ফেরেন ২১ বলে ৮ রান করে। এরপর মুশফিক করেন ১৬ আর লিটন করেন ৩২ রান।

উইকেটে সাকিব থিতু হয়ে গিয়েছিলেন ভালোমতোই। এক বিশ্বকাপে ছয়টি অর্ধশতক হাঁকিয়ে ছুঁয়েছেন আরেকটি মাইলফলক। তবে বিদায় নিতে হলো দ্রুতই। ৭৭ বলে ৬৪ রান করে সাজঘরে ফিরলেও এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান ৬০৬ করে শেষ করেছেন বিশ্বকাপ। সর্বোচ্চ রানের সঙ্গে আছে ১১টি উইকেটও।

সাকিবের বিদায়ের পর মাহমুদুল্লাহ করেন ২৯ রান। মোসাদ্দেকের ব্যাটে আসে ১৬ রান।শেষদিকে মাশরাফি বিন মুর্তজার দুই ছয়ে খানিক আশা জাগালেও নিরাশ হতে টাইগার সমর্থকদের। মাত্র ৪৪ ওভার ১ বলে ২২১ রানে সব উইকেট হারিয়ে ৯৪ রানের পরাজয়ে বিশ্বকাপ মিশন শেষ করেছে বাংলাদেশ।

পাকিস্তানের হয়ে শাহেন শাহ আফ্রিদি একাই নেন ৬টি উইকেট। শাদাব খানে ২টি ছাড়াও ১টি করে উইকেট নেন মোহাম্মদ আমীর ওহাব রিয়াজ।

এমআর/পি