logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জুলাই ২০১৯, ০০:৩০ | আপডেট : ০৫ জুলাই ২০১৯, ১৭:৩০
ENGvIND- rtvonline
ছবি- সংগৃহীত
নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে আইসিসি বিশ্বকাপের তিন নম্বর দল হিসেবে সেমিফাইনালে উঠলো বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ড। এর সঙ্গে ’৯২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তানের সেমি-ফাইনালের স্বপ্নটা ফিকে হয়ে গেল। যদিও পাকিস্তানের সেমি-ফাইনাল খেলার সুযোগ রয়েছে এখনও। তবে সেটা অনেক কঠিন। ৫ জুলাই লর্ডসে বাংলাদেশকে ৩১৬ রানের ব্যবধানে হারাতে পারলেই কেবল সেমির রাস্তা খুলবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে প্রায় অনিশ্চিত ছিল ইংল্যান্ডেরও সেমি-ফাইনালে খেলা। শেষ পর্যন্ত ছিটকে পড়তে হয়নি স্বাগতিকদের।

চেস্টার লি স্ট্রিটে টস জিতে প্রথমে ব্যাট করে জনি বেয়ারস্টোর ১০৬ রানের ইনিংসে ভর করে ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান তোলে ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে ১৮৬ রানে অল-আউট হয়ে যায় গত বিশ্বকাপের রানার্স-আপ নিউজিল্যান্ড।

চেস্টার লির ব্যাটিং উইকেটে শুরু থেকেই কিউই পেসারদের উপর চেপে বসে ইংলিশ দুই ওপেনার জেসন রয় আর জনি বেরিস্টো। ১২৩ রানের লম্বা জুটি গড়ে ৬১ বলে ৬০ রান করে জিমি নিশামের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন জেসন রয়। এরপর জো রুট ফিরেন ২৪ রান করে। চলতি আসরে এই ২৪ রানে রুট পূর্ণ করেন বরাবর ৫০০ রান।

রুটের পর শতক পূর্ণ করে মেট হেনরির বলে বোল্ড হয়ে ফেরেন বেয়ারেস্ট্রো। ইংলিশ অধিনায়ক এউইন মরগ্যানের ব্যাট কেবল চড়াও হচ্ছিল কিউই বোলারদের উপর। তবে যেতে পারেননি বেশিদূর। ৪০ বলে থামতে হলো ৪২ রানে। বাকিদের ছোট ছোট ইনিংসে ভর করে লড়াই করার পুঁজি পায় ইংল্যান্ড।

কিউইদের হয়ে ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, মেট হেনরি ও জিমি নিশাম। এছাড়া ১টি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও টিম সাউদি।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়তে হয় কিউই ব্যাটারদের। ইনিংসের প্রথম ওভারেই শূন্য রানে মাঠ ছাড়েন হেনরি নিকোলস। আরেক ওপেনার মার্টিন গাপটিলও আজ ব্যর্থ হয়েছেন বড় ইনিংস খেলতে। মাত্র ৮ রানে বিদায় নেন আর্চারের বলে ক্যাচ দিয়ে।

এরপর কেন উইলিয়ামসন আর রস টেইলর কাঁটা পড়েন রান আউটের ফাঁদে পড়ে। উইলিয়ামসন করেন ২৭ আর টেইলর করেন ২৮ রান।

টপ অর্ডারের ব্যর্থতা খানিক গুছল টম ল্যাথামের ব্যাটে। ৬৫ বলে ৫৭ রানে ইনিংস খেলে আশার আলো দেখালেও বাকিদের নিয়মিত বিরতিতে উইকেট দিয়ে আসায় ৪৫ ওভারে ১৮৬ রানেই অল-আউট হয়ে যায় কিউইরা।

মার্ক উড নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন ক্রিস ওকস, জোফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট, আদীল রসীদ ও বেন স্টোকস।

এমআর/

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়