logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
evaly

বাংলাদেশ ভারত ম্যাচে আলীম দার আতঙ্ক

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ জুন ২০১৯, ১৭:৩১ | আপডেট : ২৬ জুন ২০১৯, ১৭:৪০
BAN vs IND alimdar
প্রতিপক্ষ যেই হোক বাংলাদেশের কাছে বড় আতঙ্কের নাম এখন আলীম দার। বাংলাদেশের ম্যাচে পাকিস্তানি এই আম্পায়ারের দায়িত্ব পাওয়াটা যেন বাধ্যতামূলক। ২০১৫ বিশ্বকাপ আর ২০১৯ বিশ্বকাপ, ভারতের বিপক্ষে যখন গুরুত্বপূর্ণ ম্যাচ টাইগারদের, তখনই ভয় ধরিয়ে দেয় আলীম দারের উপস্থিতি।

গত বিশ্বকাপের সেমি-ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে একটা সিদ্ধান্তের কাছেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। রোহিত শর্মার ব্যক্তিগত ৯৯ রানে রুবেল হোসেনের করা ফুলটস বল খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন রোহিত। কিন্তু ক্যাচ ধরার পর দেখা যায় তিনি আউট হননি। ‘নো বল’ ডাকায় রোহিতকে আর ফিরতে হয়নি সাজঘরে। আউট না হবার পর ২৭ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলে বড় সংগ্রহ এনে দেন ভারতকে। বড় ব্যবধানে হেরে সেমি-ফাইনাল থেকে বিদায় নেয় বাংলাদেশ।

ওই বিতর্কের পর আবারও সেই আলীম দার। চলতি বিশ্বকাপে সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে লিটন দাসের ক্যাচ আউটের সিদ্ধান্তে আবারও বিতর্কিত হন তিনি।

ইনিংসের ৪ ওভার ২ বলের মাথায় শর্ট কাভার থেকে লিটন দাসের 'ক্যাচ' নেন হাশমতউল্লাহ শাহিদী। মাঠের আম্পায়ার অনিশ্চিত থাকায় আউটের 'সফট সিগন্যাল' দেন থার্ড আম্পায়ারের কাছে।

টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি শাহিদীর হাত ছুঁয়ে মাটি স্পর্শ করেছে। বেশ কিছুক্ষণ ধরে পরীক্ষা চালানোর পরও টিভি আম্পায়ার নিশ্চিত হতে পারছিলেন না, এটি আউট কিনা।

থার্ড আম্পায়ার নিশ্চিত না হতে পারলে 'বেনিফিট অব ডাউট' আইন সবসময় ব্যাটসম্যানের পক্ষেই যায়।

কিন্তু শেষ পর্যন্ত তৃতীয় আম্পায়ারের দায়িত্বে থাকা আলীম দার লিটনকে আউট ঘোষণা করেন। যদিও এই ম্যাচটিতে জিতে যায় বাংলাদেশ।

এতো বিতর্কের পর আবারও বাংলাদেশের সামনে আলীম দার। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচ বাংলাদেশের। এই ম্যাচটা হারলেই সেমি-ফাইনালে খেলার স্বপ্ন ভঙ্গ হবে মাশরাফি-সাকিবদের। অথচ এই ম্যাচেও টিভি আম্পায়ারের দায়িত্বে থাকছেন আলীম দার!

তবে কি আবারও কোনও বিতর্কিত কিছু দেখার অপেক্ষায় ক্রিকেট?

এমআর/সি

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়