logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬
evaly

নিউজিল্যান্ডের ফর্ম বনাম পাকিস্তানের ইতিহাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ১৮:১০ | আপডেট : ২৬ জুন ২০১৯, ০৮:৪৯
ছবি- সংগৃহীত
সেমিফাইনাল নিশ্চিতের মিশন নিয়ে বিশ্বকাপের হাই-ভোল্টেজ ম্যাচে আজ বৃহস্পতিবার পাকিস্তানের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। বার্মিংহামের এজবাস্টনে খেলাটি শুরু হবে বেলা সাড়ে তিনটায়। এ ম্যাচ জিতলেই সেমিফাইনালে উঠে যাবে কিউইরা। আর আশা বাঁচিয়ে রাখতে পূর্ণ পয়েন্ট দরকার পাকিস্তানের।

তবে নিউজিল্যান্ডের সামনে বাধা হয়ে দাঁড়াচ্ছে ইতিহাস। বিশ্বকাপে এর আগ পর্যন্ত আটবার মুখোমুখি হয়েছে দুদল। এর মধ্যে ছটিতেই জিতেছে পাকিস্তান। মাত্র দুটি জয় কিউইদের। ওয়ানডের সার্বিক পরিসংখ্যানেও পিছিয়ে ওশেনিয়ার দেশটি। ৪৬ বছরের দ্বৈরথে নিউজিল্যান্ডের ৪৮টির বিপরীতে ৫৪ জয় পাকিস্তানের। তাই দুরন্ত গতিতে ছুটে চলা ব্ল্যাক-ক্যাপসের এ ম্যাচ জিততে শুধু পাকিস্তানের ব্যাটসম্যান-বোলাররাই নয়, টপকাতে হবে ইতিহাসও।

এবারের বিশ্ব আসরে এখন পর্যন্ত অপরাজিত দল নিউজিল্যান্ড। ছয় ম্যাচের পাঁচটিতে জয় ও একটি পরিত্যাক্ত টেবিলের শীর্ষে অবস্থান কিউইদের।

দুর্দান্ত প্রতাপে এগিয়ে চলা ব্ল্যাক-ক্যাপসদের শক্তি হয়ে উঠেছে, ব্যাটে-বলে দারুণ সমন্বয়। ব্যাট হাতে সামনে থেকেই দলকে নেতৃত্ব দিচ্ছেন দলপতি কেন উইলিয়ামসন। গাপটিল-টেইলরদের ব্যাটও কথা বলছে নিয়মিত। এমনকি রান পাচ্ছেন টেইল এন্ডাররাও।

আর বল হাতে আগুন ঝরাচ্ছেন লুকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট। পিছিয়ে নেই ম্যাট হেনরিও।উপমহাদেশের দলের বিপক্ষে গতিকে আরও একবার কাজে লাগাতে চাইবে কিউইরা। এ ম্যাচেই শেষ চার নিশ্চিতে ভুল করতে চাইবে না গেলোবারের ফাইনালিস্ট দলটি।

আর বাজে শুরুর পর দুই জয় ও তিন হারে পয়েন্ট টেবিলের সাতে অবস্থান করছে পাকিস্তান। বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে পাকরা।

মিডল অর্ডার ব্যাটসম্যানদের ফর্মহীনতায়, নিজেদের ব্যাটিং শক্তি প্রদর্শনে ব্যর্থ হয়েছে, ১৯৯২ চ্যাম্পিয়নরা। নিজেদের এখনো মেলে ধরতে পারেননি হাফিজ ও শোয়েব মালিক। 

ব্যাট হাতে আস্থার জায়গা হয়ে আছেন ইমাম-উল হক ও বাবর আজম। তবে শেষ ম্যাচ জায়গা পেয়েই নিজের জাত চিনিয়েছেন হারিস সোহেল।

একমাত্র মোহাম্মদ আমির ছাড়া বোলিংয়েও ধারাবাহিতার অভাব পাক শিবিরে। শাদাব খানের নিকট থেকে প্রত্যাশা মতো সার্ভিস পাননি পাকিস্তান কোচ মিকি আর্থার।

তবে শেষ ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে জয় থেকে সাহস নিচ্ছেন, সরফরাজ-ওয়াহাব রিয়াজরা। এছাড়া ‘মেন ইন গ্রিনরা’ অনুপ্রেরণা পাচ্ছেন ইতিহাস থেকেও। 

অগ

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়