logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
evaly

পাকিস্তান না দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় জয়

সাইখুল ইসলাম উজ্জ্বল
|  ২২ জুন ২০১৯, ২০:২১ | আপডেট : ২২ জুন ২০১৯, ২১:০১
পাকিস্তান না দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় জয় - rtv online
আইসিসি বিশ্বকাপের ৩০তম ম্যাচে রোববার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ১৯৯২ এর বিশ্বকাপ জয়ী পাকিস্তান। লর্ডসে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। আসরে এখন পর্যন্ত একটি করে ম্যাচে জয় পেয়েছে উভয় দল।

 ২০১৯ বিশ্ব আসরের শুরুটা মোটেও ভাল হয়নি দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের বিপক্ষে ১০৪ রানের বড় ব্যবধানে হারের মধ্যদিয়ে যাত্রা শুরু হয় ফাফ ডু প্লেসি বাহিনীর। ইংল্যান্ড আট উইকেটে ৩১১ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ৩৯ ওভার ৫ বলে ২০৭ রান করে প্রোটিয়ারা। আর নিজেদের দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশের বিপক্ষে হারে ২১ রানে। বাংলাদেশ ঐ ম্যাচে ছয় উইকেটে ৩৩০ রান করে। জবাবে আট উইকেটে ৩০৯ রান করে দক্ষিণ আফ্রিকা। নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিলো প্রোটিয়ারা। সে ম্যাচে দক্ষিণ আফ্রিকা নয় উইকেটে ২২৭ রান করলেও ভারত ৪৭ ওভার তিন বলে চার উইকেট হারিয়ে ২৩০ রান করে। ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়। তবে পঞ্চম ম্যাচে হারের বৃত্ত থেকে বের হয় আফ্রিকা। অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে জয় পায়। আফগানদের ১২৫ রানে অলআউট করে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টি আইনে প্রোটিয়াদের সামনে  ৪৮ ওভারে টার্গেট দাঁড়ায় ১২৭ রানের। জবাবে  ২৮ ওভার চার বলে এক উইকেটে ১৩১ রান করে প্রথম জয় পায় প্রোটিয়ারা। পরের ম্যাচে আবারো হারতে হয় নিউজিল্যান্ডের কাছে। এবার চার উইকেটে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা।

১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তানের এ আসরের যাত্রা শুরু হয় লজ্জাজনকভাবে। ১০৫ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অলআউট হয় সরফরাজ বাহিনী। জবাবে  ১৩ ওভার চার বলে তিন উইকেট হারিয়ে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১৪ রানে জয় পায় পাকিস্তান। এ  ম্যাচে আট উইকেটে ৩৪৮ রান করে সরফরাজরা। জবাবে দিতে নেমে নয় উইকেটে ৩৩৪ রান করে স্বাগতিক ইংল্যান্ড। নিজেদের তৃতীয় ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে হওয়ার কথা থাকলেও বৃষ্টির বাধায় তা আর মাঠে গড়ায়নি। চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপকে ৪১ রানে হারে পাকিস্তান। অজিরা ৩০৮ রানের টার্গেট দিলেও  ৪৫ ওভার চার বলে ২৬৬ রান করে পাকিস্তান। পরের ম্যাচে ভারতের কাছে বৃষ্টি আইনে ৮৯ রানে হারে পাকরা। ভারত ৫ উইকেটে ৩৩৬ রান করার পর বৃষ্টির কারণে পাকিস্তানকে ৪০ ওভারে ৩০২ রানের টার্গেট দেয়া হয়। কিন্তু  ৬ উইকেট হারিয়ে ২১২ রান করে পাকিস্তান।

চলতি বিশ্বকাপের হিসেব নিকেশ যাই হোক না কেন। এ আসরে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা প্রথম দেখার আগে বিশ্বকাপে চারবার দেখা হয় দু’দলের। ১৯৯২ বিশ্বকাপের প্রথম দেখায়  ২০ রানে হারে পাকিস্তান। ১৯৯৬ সালে ৫ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ বিশ্বকাপে তিন উইকেটে হারে পাকিস্তান। তবে ২০১৫ বিশ্বকাপে ২৯ রানে জয় পায় পাকিস্তান।

আরো ভালোভাবে দেখলে দক্ষিণ আফ্রিকার সঙ্গে  ১৯৯২ থেকে ওয়ানডে খেলে শুরু করে পাকিস্তান। এ পর্যন্ত ৭৮ বার মুখোমুখি হয়। এরমধ্যে ২৭ ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। হার ৫০ ম্যাচে। আর একটি ম্যাচ পরিত্যাক্ত হয়।

তবে পরিসংখ্যান যাই বলুক বিশ্ব আসরের এ ম্যাচ  ছেড়ে কথা বলবে না কোন দলই। নিজেদের দ্বিতীয় জয় তুলে নিতে চাইবে ফাফ ডু প্লেসি ও সরফরাজ  বাহিনী।

সই/অগ

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়