logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
evaly

অজিদের কাছে হেরে সেমির কঠিন সমীকরণে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জুন ২০১৯, ০০:০০ | আপডেট : ২১ জুন ২০১৯, ১১:২৫
ছবি- সংগৃহীত
সেমি-ফাইনালে যাওয়ার সমীকরণটা কঠিনই হয়ে হয়ে গেল বাংলাদেশের। আজ অস্ট্রেলিয়াকে হারাতে পারলে পরের তিন ম্যাচে দুটি ম্যাচে জয় পেলেই সেমি-ফাইনালে যাওয়ার রাস্তা খুলে যেত। সেই রাস্তায় আপাতত জল ঢেলে দিল পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা।

আগামী তিন ম্যাচে বাংলাদেশকে মোকাবেলা করতে হবে আফগানিস্তান আর ভারত-পাকিস্তানের মতো কঠিন দলের।

আজ নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে দু’দলের লড়াইতে ৪৮ রানের জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

টস জিতে অজি অধিনায়ক সিদ্ধান্ত নেয় আগে ব্যাট করার। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে দুই ওপেনার। অ্যারন ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার মিলে উদ্বোধনী জুটিতে যোগ করে ১২১ রান।

এই জুটির ইতি টানেন ফিঞ্চ ৫১ বলে ৫৩ রানে সৌম্যের বলে ক্যাচ দিয়ে। দ্বিতীয় উইকেট জুটিতে আরও ভয়ংকর হয়ে উঠে ডেভিড ওয়ার্নার আর উসমান খাজার ব্যাট।

এই জুটি থেকে আসে ১৯২ রান! ডেভিড ওয়ার্নার পার করেন দেড়শ রান। ১৪৭ বলে ১৬৬ রান করে বিদায় নেন সৌম্যর বলে রুবেলের কাছে ক্যাচ দিয়ে।

উসমান খাজাও হাঁটছিলেন শতকের পথে কিন্তু কাঁটা পড়েন সৌম্যর বলেই। ব্যক্তিগত ৮৯ রানের মাথায় মুশফিকের কাছে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। মাঝে গ্লেন ম্যাক্সওয়েলের ৯ বলে ৩২ রানে ঝড়ে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৮১ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া।

সৌম্য নেন ৩ উইকেট, মোস্তাফিজ নেন ১ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে নিজেদের ভুলে দলীয় ২৩ রানের মাথায় ভাঙে উদ্বোধনী জুটি। সৌম্য সাজঘরে ফেরেন ১০ রান করে রান আউট হয়ে।

দ্বিতীয় উইকেট জুটিতে ৭৯ রান রান যোগ করেন সাকিব-তামিম মিলে। তবে সাকিবের আফসোস থেকে যাবে বৈশ্বিক আসরে টানা পাঁচটি অর্ধশতক হাঁকাতে না পারা। ৪১ বলে ৪১ রান করে বিদায় নেন এই বাঁহাতি অল-রাউন্ডার।

তামিমের ব্যাট হাসতে শুরু করেছে শেষদিকে এসে। আজ খেলেন ৭৪ বলে ৬২ রানের ইনিংস। মিচেল স্টার্কের স্লোয়ারে শেষ পর্যন্ত বোল্ড হয়ে ফেরেন টাইগার ওপেনার।

গত ম্যাচে ৯৪ রানে অপরাজিত থাকা লিটন দাস আজ ২০ রান করে ফেরেন সাজঘরে। এরপর পঞ্চম উইকেট জুটিতে মুশফিকক-মাহমুদুল্লার জুটি থেকে আসে সর্বোচ্চ ১২১ রান।

মাহমুদুল্লাহ’র ঝড়ো ইনিংস বাংলাদেশকে স্বপ্ন দেখাতে শুরু করে নতুন করে। ৫০ বলে ৬৯ রানের ইনিংস খেলে বিদায় নেন এই ডান-হাতি।

মাহমুদুল্লাহ বিদায় নিলেও মুশফিক তার ক্যারিয়ারের সপ্তম শতক তুলে নেন ৯৫ বলে।

তার শতকও যে জয় এনে দিতে পারল না বাংলাদেশকে! ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ ইনিংস খেলেও হারতে হলো অস্ট্রেলিয়ার কাছে। এর আগে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৩৩০ রান করে বাংলাদেশ।

আজ ৩৩৩ রান করেও ৪৮ রানে হারতে হলো টাইগারদের।

এমআর/

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়