logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
evaly

সাকিবই কি সর্বকালের সেরা অলরাউন্ডার, প্রশ্ন ভারতীয় গণমাধ্যমের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ জুন ২০১৯, ২০:৫০ | আপডেট : ১৯ জুন ২০১৯, ২১:২০
shakib al hasan - rtvonline
সাকিব আল হাসান || ছবি- সংগৃহীত
বিশ্বকাপের এবারের আসরে চার ইনিংসে ৩৮৪ রান ও ৫ উইকেট তুলেছেন সাকিব আল হাসান। ক্রিকেটের সর্বোচ্চ এই মহাযজ্ঞের  সেরা খেলোয়াড় হবার দৌড়ে এগিয়ে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট-বলে অসাধারণ পারফরমেন্স উপহার দিয়ে ম্যাচ সেরা হয়েছে তিনি। ঠিক এমন সময় ভারতের গণমাধ্যম আনন্দ বাজার প্রশ্নটা তুলেছে সর্বকালের সেরা অলরাউন্ডার কি সাকিব? রিচার্ড হ্যাডলি, ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান, গ্যারি সোবার্স ও জ্যাক ক্যালিসদের মতো বড় নামগুলোকে পেছনে ফেলবেন কি না সেটি নিয়ে একটি পরিসংখ্যান দিয়েছে পশ্চিম বঙ্গের প্রভাবশালী এই পত্রিকা। তুলে ধরেছেন বিশ্বের সব সেরা অলরাউন্ডারদের ক্যারিয়ার।

রিচার্ড হ্যাডলি

নিউজিল্যান্ডের হয়ে বাম-হাতে ব্যাট আর বল করতেন ডান হাতে। ৮৬ টেস্টে ৪৩১ উইকেট নিয়েছেন স্যার রিচার্ড হ্যাডলি। সঙ্গে রয়েছে ৩ হাজার ১২৪ রান। সেরা স্কোর অপরাজিত ১৫১ রান। ওয়ানডেতে ১১৫ ম্যাচে রয়েছে ১ হাজার ৭৫১ রান সঙ্গে ১৫৮ উইকেটও রয়েছে এই পেসারের ঝুলিতে।

ইয়ান বোথাম

স্যার ইয়ান বোথাম ইংল্যান্ডের ক্যাপ মাথায় নিয়ে ১০২ টেস্টে ৫ হাজার ২০০ রান করেছেন। ৩৮৩ উইকেটও তুলেছেন এই পেসার। ১১৬ ওয়ানডেতে ২ হাজার ১১৩ রানের সঙ্গে ১৪৫ উইকেট। বোথাম নিজেকে ইংলিশদের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে স্মরণীয় করে রেখেছেন।

কপিল দেব

প্রথমবারের মতো ভারতকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। ১৯৮৩ সালের চ্যাম্পিয়নদের অধিনায়ক কপিল দেব ১৩১ টেস্টে রয়েছে ৫ হাজার ২৪৮ রান করেছেন। উইকেট তুলতে সক্ষম হয়েছেন ৪৩৪টি। ওয়ানডে ক্যারিয়ারে ২২৫ ম্যাচে ৩ হাজার ৭৮৩ রানসহ ২৫৩ উইকেট রয়েছে এই পেস অলরাউন্ডারের। 

ইমরান খান

বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক বর্তমানে পাকিস্তানের প্রধানমন্ত্রী। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বেই বিশ্ব চ্যাম্পিয়ন হয় তার দল।  
৮৮ টেস্টে করেছেন ৩৮০৭ রান করেছেন তিনি। সঙ্গে নিয়েছেন ৩৬২ উইকেট। ডান-হাতি এই পেস অলরাউন্ডার ১৭৫ ওয়ানডেতে ১৮২ উইকেট আর ব্যাট হাতে ৩ হাজার ৭০৯ রান তুলতে সক্ষম হন।

গারফিল্ড সোবার্স

১৯৫৪-১৯৭৪ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে ফাস্ট মিডিয়াম, অফস্পিন, লেগব্রেক বোলিং করেছেন স্যার গারফিল্ড সোবার্স। মাত্র ৯৩ টেস্টে ২৩৫ উইকেট ও ৮ হাজার ৩২ রান রয়েছে এই বাম-হাতির। ১৯৫৮ সালে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন অপরাজিত ৩৬৫ রান করে ছিলেন। ১৯৯৪ সাল ৩৮ বছরের এই রেকর্ড ৩৭৫ রান করে ভেঙেছিলেন ব্রায়ান লারা।

জ্যাক ক্যালিস

১৬৬ টেস্টে ১৩ হাজার ২৮৯ রানসহ ২৯২ উইকেট রয়েছে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের। ওয়ানডে ক্যারিয়ারে ৩২৮ ম্যাচে ২৭৩ উইকেট। প্রোটিয়াদের ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটার সঙ্গে করেছেন ১১ হাজার ৫৭৯ রান। আর টি-টোয়েন্টিতে ২৫ ম্যাচে অংশ নিয়ে ৬৬৬ রানের পাশে রয়েছে ১২ উইকেট।

সাকিব আল হাসান

দীর্ঘ ১০ বছরের বেশি সময় ধরে অলরাউন্ডার হিসেবে শীর্ষে রয়েছেন সাকিব আল হাসান। কখনও কখনও স্থান পরিবর্তন হলেও স্ব-মহিমায় প্রথম স্থান বার বার দখল করেছেন তিনি। ক্যারিয়ারে ২০২ ওয়ানডেতে করেছেন ৬ হাজার ১০১ রান। বাম-হাতি এই স্পিনারে তুলেছেন ২৫৪ উইকেট। সাদা পোশাকে ৫৫ টেস্টে ৩ হাজার ৮০৭ রান রয়েছে সাকিবের।  উইকেটের সংখ্যা ২০৫। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে খেলেছেন ৭২ ম্যাচ। ১ হাজার ৪৭১ রান এবং  ৮৮ উইকেটও রয়েছে ৩২ বছর বয়সী এই তারকার নামের পাশে।

ওয়াই

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়