logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬
evaly

উইকেট একটা ম্যাচের জয়-পরাজয় ঠিক করে দেয়: মাশরাফি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুন ২০১৯, ২০:৫৫ | আপডেট : ১৬ জুন ২০১৯, ২১:০১
ছবি- সংগৃহীত
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালের যে উইকেটে খেলেছিল বাংলাদেশ, তার ঠিক পাশের উইকেটেই নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা হয়েছিল। এক ম্যাচে ৩০০ রান পার, আরেক ম্যাচে ২০০ রান পার করতেও কষ্টকর হয়ে দাঁড়িয়েছিল। কম রানের ম্যাচেও লড়াই করে হারে বাংলাদেশ।

ওই হার বাংলাদেশকে কতোটা পিছিয়ে দিয়েছে তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে মাশরাফির দল। সেমিফাইনালে যাওয়ার রাস্তাটাই কঠিন করে তুলেছে।

যা হবার তাতো হয়েছে। এবার সামনে এগুনোর পালা। সোমবার সমারসেটের টনটন গ্রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এই উইন্ডিজদের কদিন আগে টানা তিন ম্যাচে হারিয়ে ত্রিদেশীয় সিরিজ জিতে নেয় টাইগাররা। অথচ বিশ্বকাপে এসে ৩৬০ ডিগ্রি ঘুরে গেছে ক্যারিবীয়রা!

টনটনের ছোট মাঠে তো বেশি ভয়ংকর ক্রিস গেইল-আন্দ্রে রাসেলরা। সেই তুলনায় বাংলাদেশ দলে অভাব বিগ হিটারের।

এই ম্যাচের আগে আজ বাংলাদেশ অধিনায়ক এসেছিলেন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে। মাশরাফি স্বীকার করেন, নিউজিল্যান্ড ম্যাচের উইকেট পড়তে ভুল করার কথা।

মাশরাফির মতে, ‘সত্যি বলতে উইকেট একটা ম্যাচের জয়-পরাজয় ঠিক করে দেয়। আমরা যদি উইকেট ঠিকমতো ধরতে পারতাম তাহলে চিন্তা করতাম ২৭০ বা ২৬০ ওই ম্যাচে জেতার মতো রান। আমার কাছে মনে হয় যেটা আমরা নিউজিল্যান্ড ম্যাচে করতে পারিনি।’

ওই ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা বড় রানের পিছে ছুটতে গিয়েই নিজদের বিসর্জন দিয়ে এসেছিল কিউই বোলারদের কাছে। এই ব্যাপারে ব্যাটসম্যানদের নাকি প্রভাবিত করেছে টিম ম্যানেজমেন্টের কয়েকজন। তারাও প্রভাবিত হয়েছেন রেডিওর ধারাভাষ্যকারদের কথায়।

এই প্রসঙ্গে মাশরাফি বলেন, ধারাভাষ্যকারদের কথা শুনে উইকেট বোঝা সহজ না। তারা তো অনেক কিছুই বলে।

ওভালের ভুল আর টনটনে করতে চান না মাশরাফিরা। এখানকার উইকেটে ঘাস থাকতেও পারে আবার নাও থাকতে পারে। এ নিয়ে তৈরি হয়েছে বিভ্রান্তি।

‘টননের উইকেটেও একই রকমের বিভ্রান্তি আছে। প্রথমদিকে শুনেছি ঘাস থাকবে। আবার কেউ কেউ বলছেন এখানে সব সময় ফ্ল্যাট উইকেটেই খেলা হয়। আমার মনে হয় যারা মাঝের ওভারগুলোতে খেলবে তারা দ্রুত বুঝতে পারবে।’

সব বাদ দিয়ে মাশরাফি উইকেট বোঝার দায়িত্বটা খেলোয়াড়দের উপরই দিয়ে দেন। যে যখন যে পরিস্থিতিতে থাকবে, তাকেই বুঝে নিতে হবে বলে দেন টাইগার অধিনায়ক।

১৭ জুন বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় সমারসেটের টনটনে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এমআর/পি

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়