logo
  • ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

সাকিবের সামনে নয়া মাইলফলক

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জুন ২০১৯, ১৯:১৮
ছবি- সংগৃহীত
আইসিসি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বুধবার নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। মাশরাফি বাহিনী বিশ্ব আসরে জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া। আর ছাড় দিতে নারাজ কিউইরা। 

ওয়ানডেতে নিজেদের দিনে যে কোনো দলকে হারানোর ক্ষমতা রয়েছে টাইগারদের। ত্রিদেশীয় সিরিজে জয়ের পর বিশ্ব আসরের এসে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনেকটা ফুরফুরে মেজাজে টাইগার শিবির। মঙ্গলবার লন্ডনে ঈদের জামায়াতে অংশ নিয়েছেন তারা। 

এ পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব আসরে চারবার দেখায় একবারও জয় পায়নি বাংলাদেশ। তবে ১৯৯০ থেকে ২০১৯ পর্যন্ত ৩৪ ওয়ানডের ১০টিতে জয় রয়েছে বাংলাদেশের। আর শেষ পাঁচ ম্যাচের দুই জয় টাইগারদের দখলে। 

ফলাফল নিউজিল্যান্ডের পক্ষে থাকলেও একটি জায়গায় এগিয়ে বাংলাদেশ। এই ম্যাচগুলোয় সর্বোচ্চ রান সংগ্রহকারী শীর্ষ পাঁচজনের চারজন সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ বাংলাদেশেরই।

এ ছাড়া ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত কিউইদের বিপক্ষে টানা ৭ ওয়ানডে জেতার রেকর্ড রয়েছে টাইগারদের। যা নেই জিম্বাবুয়ে ছাড়া অন্য কোনও দলের সঙ্গে। 

কেন উইলিয়ামসন নেতৃত্বাধীন দলটিও ছাড় দেয়ার মতো না। আসরের প্রথম ম্যাচে লঙ্কানদের রীতিমত উড়িয়ে দিয়েছে গেলবারের রানার্স-আপরা। জয় তুলে নিয়েছে ১০ উইকেটে। নিজেদের দ্বিতীয় ম্যাচেও সে ধারা ধরে রাখতে চায় নিউজিল্যান্ড।

এই ম্যাচে বিশেষ নজর থাকবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের ওপর। ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে  মাঠে নামলেই নতুন মাইলফলক স্পর্শ করতে চলেছেন বাংলাদেশের সহ-অধিনায়ক। ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ হবে এটি।

এর আগে টাইগারদের জার্সিতে দুইজন এই ক্লাবে প্রবেশ করেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম দুইজনই খেলবেন নিউজিল্যান্ডের বিপক্ষে। এই পর্যন্ত দলের হয়ে ২০৮ ম্যাচ খেলেছেন মাশরাফি। অন্যদিকে ২০৬টি ওয়ানডেতে অংশ নিয়েছেন মুশফিকুর রহিম। 

আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের ১ নম্বরের স্থান দখল করেই বিশ্বকাপ মিশন শুরু করেন সাকিব। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে দেয় লাল-সবুজরা। ওই ম্যাচে বাংলাদেশের হয়ে ৭৫ রান ও একটি উইকেট শিকার করেন সাকিব। উইকেটটি তুলে নেয়ার পর পঞ্চম ক্রিকেটার হিসেবে পাঁচ হাজারের বেশি রান ও ২৫০ উইকেট শিকারের কীর্তি গড়েন তিনি।

ওয়াই

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়