logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

বিশ্বকাপের অধিনায়কদের গল্প

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০১৯, ২১:৫১
ছবি- সংগৃহীত
বিশ্বকাপের দামামা বেজেছে। রাত পোহালেই পর্দা উঠছে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর আসরের। ২২ গজে ব্যাট বলের এই লড়াইয়ের মেতে উঠবে ১০ দল। বিশ্বকাপের দ্বাদশতম এই আসর বসছে ইংল্যান্ড এবং ওয়েলসে।

bestelectronics
বৃহস্পতিবার ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ যাত্রা। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন প্রোটিয়াদের বিপক্ষে। তার আগে বুধবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য বাকিংহাম প্যালেসে যাবেন বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর অধিনায়করা।

এর পর বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মুর্তজাসহ অন্য সব অধিনায়ক অংশ নেবেন বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠানে। বাকিংহাম প্যালেসের সামনে ‘দ্য মল’ বসবে জমকালো উদ্বোধনী আয়োজন।

এক নজরে দেখে নেবে ১০ দেশের অধিনায়কদের (আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের দল অনুযায়ী)

১) এউইন মরগ্যান ইংল্যান্ড 

এবারের টুর্নামেন্টের অন্যতম ফেভারিট স্বাগতিক ইংল্যান্ড। দেশটির নেতৃত্বে রয়েছেন এউইন মরগ্যান। আয়ারল্যান্ডের জাতীয় দলের জার্সিতে খেলেছেন। পরে ইংল্যান্ডের হয়েও প্রতিনিধিত্ব করেছেন তিনি। 

৩২ বছরের বাম-হাতি এই ব্যাটসম্যানের বর্তমান ওয়ানডে র‌্যাকিং ১৮। ২২২ ওয়ানডেতে মরগ্যানের সংগ্রহ  ৬ হাজার ৯৭৭ রান। ইংলিশদের জার্সিতে সর্বোচ্চ রানের রেকর্ডটিও তার দখলে। 

২) বিরাট কোহলি, ভারত 

গেল তিন বছর ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহককারী বিরাট কোহলি। ব্যাটসম্যানদের ওয়ানডে র‌্যাংকিংয়ে এক নম্বরে অবস্থান করছেন তিনি। ক্যারিয়ারের ২২৭ ওয়ানডে খেলে ১০ হাজার ৮৪৩ রান করেছেন। ৩০ বছরের বয়সী বিরাট বিরাট জানুয়ারিতে আইসিসির ত্রিমুকুটে ভূষিত হয়েছিলেন। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে বর্ষসেরা ক্রিকেটার, সেরা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটারের ত্রিমুকুট উঠেছে ভারত অধিনায়কের মাথায়। 

৩) ফাফ ডু প্লেসি, দক্ষিণ আফ্রিকা 

বিশ্বকাপে ‘চোকার্স’ হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকার দায়িত্ব রয়েছেন ফাফ ডু প্লেসি। ১২৪ ওয়ানডেতে ৫ হাজার ১২০ রান করেছেন এই মিডল-অর্ডার ব্যাটসম্যান। ব্যাটিং র‌্যাংকিয়ে ফাফের অবস্থান ৬ নম্বরে। তার হাত ধরেই নিজেদের প্রথম বিশ্ব শিরোপা জয়ের স্বপ্ন দেখছে প্রোটিয়ারা। 

৪) কেন উইলিয়ামসন, নিউজিল্যান্ড 

গেল আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ডের দায়িত্বে রয়েছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। ১৩৯ ওয়ানডে খেলার এই টপ অর্ডার অফ-স্পিন বলও করতে পারেন। ৫ হাজার ৫৪৪ রানের পাশাপাশি ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ব্যাটিং র‌্যাংকিংয়ে দ্বাদশ স্থানে রয়েছেন উইলিয়ামসন।

৫) অ্যারন ফিঞ্চ, অস্ট্রেলিয়া 

ওপেনার অ্যারন ফিঞ্চের ওপর দায়িত্ব দেয়া হয়েছে বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়ার। ১০৯ ওয়ানডে খেলে ফিঞ্চ ৪০৫২ রান করেছেন। ব্যাটিং র‌্যাংকিংয়ের একাদশতম স্থানে থাকা ফিঞ্চের স্ট্রাইক রেট ৮৮.১৬।

৬) সরফরাজ আহমেদ, পাকিস্তান 

২০১৭ সালে সরফরাজ আহমেদের অধিনায়কত্বেই চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে পাকিস্তান। ১০৬ ওয়ানডেতে ২ হাজার ১২৮ রান করেছেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। বর্তমানে ওয়ানডেতে র‌্যাংকিংয়ের ৪৭ নম্বর স্থানে। সরফরাজের হাত ধরে নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের আশায় দেশটির ক্রিকেট ভক্তরা।

৭) বাংলাদেশ, মাশরাফি বিন মুর্তজা 

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনালে বাংলাদেশকে পৌঁছেছিল মাশরাফি বিন মুর্তজার অধীনেই। এবারও তার ওপরই ভরসা রাখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে ২০০৩, ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপে খেলেছেন ডান-হাতি এই পেসার। জাতীয় দলের জার্সিতে ২০৯ ম্যাচে ২৩৫ উইকেট তুলেছেন টাইগার অধিনায়ক। ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে ২৪তম স্থানে রয়েছেন তিনি।

৮) জেসন হোল্ডার, ওয়েস্ট ইন্ডিজ 

জেসন হোল্ডার এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক। টেস্টের এক নম্বর অলরাউন্ডার তিনি। ৯৫ ওয়ানডে খেলা এই পেস অলরাউন্ডারের মোট রান ১ হাজার ৫৭৪। ১২১ টি উইকেটও রয়েছে নামের পাশে।

৯) দিমুথ করুনারত্নে, শ্রীলঙ্কা 

চার বছর আগে তিনি শেষবার ওয়ানডে ক্রিকেট খেলেছেন দিমুথ করুনারত্নে। তবু এই ওপেনারের হাতেই অধিনায়কত্বের ভার তুলে দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। 

১০) গুলবাদিন নাইব, আফগানিস্তান  

বিশ্বকাপ শুরুর আগে হুট করেই আফগানিস্তানের দায়িত্ব তুলে দেয়া হয় গুলবাদিন নাইবকে। ৫৫ ম্যাচে ৮৩০ রান ও ৫০ উইকেট রয়েছে ২৮ বছরের এই পেস অলরাউন্ডারকে।   

ওয়াই

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়