logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

রিভারসাইডে রান তোলা কঠিন, তবে...

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ মে ২০১৯, ১৬:০৯
২০১৮ সালের জুনে রিভারসাইড গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ম্যাচ || ছবি- সংগৃহীত
ডারহামের চেস্টার-লি-স্ট্রিটে অবস্থিত রিভারসাইড গ্রাউন্ড। ১৯৯০ সালে এই মাঠের কাজ শুরু হলেও এই মাঠে প্রথম শ্রেণীর ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৯১ সালে । এরপর ১৯৯৫ সালে ডারহাম ও ওয়ারউইকশায়ারের ম্যাচ দিয়ে শুরু হয় আনুষ্ঠানিক যাত্রা।

এখানে প্রথম টেস্ট ম্যাচ আয়োজিত হয় ২০০৩ সালে ইংল্যান্ড ও জিম্বাবুয়ের আর একদিনের ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৯ সালে পাকিস্তান ও স্কটল্যান্ড ম্যাচ দিয়ে।

৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই মাঠে আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হতে গেলে অস্থায়ীভাবে ১৯ হাজার দর্শকের খেলা দেখার ব্যবস্থা করা হয়। যদিও এবারের বিশ্বকাপে এই মাঠে খেলা দেখতে পারবে মোট ১৭ হাজার দর্শক।

২০১৭ সালে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ চলাকালীন সময়ে গ্যালারীর এক অংশের ছাদ ভেঙ্গে পড়ে। এতে আহত হয় ৩ জন।

এই মাঠে ১৯৯৯ সালের বিশ্বকাপে অনুষ্ঠিত হয় চারটি ম্যাচ। আসন্ন বিশ্বকাপেও এই মাঠে রয়েছে ৩টি ম্যাচ। শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের ম্যাচ।

এতো গেল মাঠের স্থাপত্য, অভিষেক আর কিছু ঘটনার বর্ণনা। আসা যাক মাঠের খেলায়।
১৯৯৯ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ান বোলারদের সামনে সেদিন ৫০ ওভারে ৭ উইকেটে ১৭৮ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। 

টম মুডি নিয়েছিলেন ৩ উইকেট। মিনহাজুল আবেদীন নান্নু খেলেছিলেন ৯৯ বলে ৫৩ রানের ইনিংস। মেহরাব হোসেন করেছিলেন ৪২ রান।

জবাবে ব্যাট করতে নেমে অ্যাডাম গিলক্রিস্টের ৬৩ আর টম মুডির ৫৬ রানে ভর করে ৭ উইকেটের জয় পায় অজিরা।

এই মাঠে রান তোলাটাই কঠিন। সমীকরণ তো তাই বলে। এখানে সর্বোচ্চ রান করে স্বাগতিক ইংল্যান্ড।  যে ৩টি ম্যাচে তিনশ’র বেশি রান আসে তার সবকটিই করেছে ইংলিশরা। ৩১৪ আর ৩১০ রান করেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ৩১৭ রান করে নিউজিল্যান্ডের বিপক্ষে।

সর্বনিন্ম রানও করেছে ইংল্যান্ড। ভারতের কাছে মাত্র ২৭ ও ৫৩ রানে অল আউট হয়ে যায় তারা। শ্রীলঙ্কার বিপক্ষেও এক ম্যাচে ৯৯ রানে গুটিয়ে যায় ইংলিশরা।

এই মাঠে শতরানের ইনিংস কেবল ৮টি। রিভারসাইডে রান তোলা কঠিন হলেও গত কয়েক বছর ধরে এই মাঠে ঘরোয়া ক্রিকেটের ম্যাচগুলোতে রান উঠছে প্রচুর।

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপকে যেভাবে সাজানো হচ্ছে তাতে বলাই যায়, এই মাঠেও হবে রান উৎসব। আপাতত সেই অপেক্ষায়।

এমআর/ওয়াই

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়