logo
  • ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
evaly

ইতিহাসের সেরা হবে এবারের বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ মে ২০১৯, ১১:২১ | আপডেট : ০৫ মে ২০১৯, ১১:৩৩
ছবি- সংগৃহীত
দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। হাতে বাকি আছে মাত্র ২৪ দিন। সবার আগে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছে পাকিস্তান। আস্তে আস্তে বাকি দলগুলোও ইংল্যান্ডে পা রাখবে। আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের ১০টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বাদশ বিশ্বকাপের ৪৮টি ম্যাচ। ১৪ জুলাই লর্ডসে ফাইনালে একটি নির্দিষ্ট দলের হাতে শিরোপা তুলে দেয়ার মধ্য দিয়ে পর্দা নামবে প্রায় দেড়মাসব্যাপী এ মেগা ইভেন্টের। 

এবারের আসর ক্রিকেট বিশ্বে একটি কৌতূহলের জন্ম দিয়েছে। কারণ ১৯৯২ বিশ্বকাপের পর এবারই প্রথম রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে ইংল্যান্ড বিশ্বকাপ। যার কারণে অংশগ্রহণকারী প্রতিটি দেশ সবাইকে মোকাবিলা করার সুযোগ পাবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল অংশ নিবে সেমিফাইনালে। তাই এ আসরকে ঘিরে উত্তেজনার কমতি নেই। সকলেই বিশ্বকাপ ঘিরে তাদের মন্তব্য, চিন্তা চেতনার কথা বলছেন। 

এবার দ্বাদশ বিশ্বকাপ নিয়ে মন্তব্য করলেন কিছুদিন আগে ব্রিটেনের বাসিন্দা না হয়েও ঐতিহ্যবাহী মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। আগামী অক্টোবর থেকে এক বছর তিনি এই পদ অলংকৃত করবেন।

ইংল্যান্ডের দ্বাদশ বিশ্বকাপ নিয়ে ভারতীয় ইংরেজি দৈনিক ‘হিন্দুস্থান টাইমস’কে তিনি জানান, আমার মনে হচ্ছে, উপভোগ্য এক বিশ্বকাপ হবে এবার। ইতিহাসের অন্যতম সেরা টুর্নামেন্ট হতে যাচ্ছে দ্বাদশ বিশ্বকাপ। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই হবে, আর আমি নিশ্চিত আমরা দারুণ ক্রিকেট টুর্নামেন্ট দেখতে যাচ্ছি।

সাঙ্গা আরও বলেন, আমি মনে করি খেলাটির বিস্তারে আইসিসি খুবই ভালো কাজ করছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নতুন দলগুলোকে একটা কাঠামোর মধ্যে আনছে। এমসিসি অতুলনীয় উপায়ে কাজটি করছে এবং নতুন দেশগুলো এগিয়ে নিতে পরিকল্পনা করছে।

ক্যারিয়ারের ১৩৪টি টেস্টে ১২,৪০০ রান করা সাঙ্গাকারা দুইবার লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন। লঙ্কান এই কিংবদন্তির বলেন, ক্রিকেটপ্রেমীরা উপভোগ করবেন এবারের বিশ্বকাপ। ক্রীড়াঙ্গনের জন্য এটা দারুণ একটি আসর, আমি নিজেও ভীষণ রোমাঞ্চিত।

এমসিসির সঙ্গে দীর্ঘ পথের সংযোগ থাকা সাবেক এই তারকা প্রশংসা করেছেন আইসিসিরও। ৪১ বছর বয়সী ক্রিকেটারের মতে, এই খেলাটি ছড়িয়ে দিতে আইসিসি দারুণ কাজ করছে। আর এমসিসি খেলাটির মানোন্নয়নে দারুণ পথ অনুসরণ করছে। নতুন নতুন দলকে সুযোগ দিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি তারা করছে।

সাঙ্গাকারা প্রেসিডেন্ট থাকাকালীন লর্ডসে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে দু’টি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। এছাড়া এখানেই আত্মপ্রকাশ ঘটতে চলেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড আয়োজিত নতুন ১০০ বলের ক্রিকেটের ফরম্যাট। দেশের হয়ে চারটি বিশ্বকাপ খেলা লঙ্কান কিংবদন্তি আরও জানিয়েছেন সামনে বছরগুলোতেও ক্রিকেটের আরও বিবর্তন ঘটবে।

এএ/এসএস

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়