হুট করে ইংল্যান্ড থেকে পাকিস্তানে শোয়েব

প্রকাশ | ৩০ এপ্রিল ২০১৯, ১২:২৯ | আপডেট: ৩০ এপ্রিল ২০১৯, ১২:৪৬

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি- সংগৃহীত

বিশ্বকাপে অংশগ্রহণকারী দশ দেশের মধ্যে সবার আগে ইংল্যান্ডে পা রাখে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান। কারণ তারা বিশ্বকাপের আগে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে অংশ নেবে। যেখানে একটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে।

সফরের মাঝখানে হুট করেই ব্যক্তিগত কারণে দেশে ফিরলেন পাকিস্তানকে নেতৃত্ব দেয়া অধিনায়ক শোয়েব মালিক। মালিক দেশে যাওয়ায় একমাত্র টি-টোয়েন্টি ও প্রথম ওয়ানডেতে তাকে পাবে না পাকিস্তান।

মালিকের দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি।

পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান ম্যানেজমেন্ট মালিককে ১০ দিনের ছুটি দিয়েছে। এ সময়ে তিনি দেশে ফিরে ঘরোয়া ক্রিকেট সংক্রান্ত কাজ করবেন। ১০ দিন পরই পুনরায় দলের সঙ্গে যোগ দেবেন এ সিনিয়র ক্রিকেটার। পিসিবি এ নিয়ে আর কোনও মন্তব্য করবে না। আশা করা হচ্ছে, শোয়েবের গোপনীয়তার প্রতি সবাই শ্রদ্ধাশীল থাকবে।

১১ মে সাউদাম্পটনে সিরিজের দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে দলের সঙ্গে যোগ দেবেন মালিক। সেক্ষেত্রে দ্বিতীয় ম্যাচের একাদশে দেখা যেতে পারে ৩৭ বছর বয়সী ক্রিকেটারকে।

ইংল্যান্ডের মাটিতে ২৩ ইনিংসে মাত্র ১৩.৬ গড়ে রান করা মালিকের বিশ্বকাপ দলে অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন উঠেছে। এই বিশ্বকাপই হতে যাচ্ছে তার শেষ। টুর্নামেন্ট শেষে ওয়ানডে থেকে অবসর নেওয়ার কথা আগেই ঘোষণা দিয়েছিলেন ৩৭ বছর বয়সী এ অলরাউন্ডার।

২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির পর দুই বছরের জন্য পাকিস্তানের ওয়ানডে দল থেকে বাদ পড়েছিলেন মালিক। ২০১৫ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ফেরেন দলে। এরপর থেকে তিনি দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে গেছেন।

পাকিস্তানের হয়ে ৩৫ টেস্ট ও ২৮২ ওয়ানডে খেলেছেন মালিক। ওয়ানডেতে মালিকের গড় ৩৫.১২ এবং স্ট্রাইক রেট ৮১.৭৫। যেটি ২০১৫ সালে ফেরার পরের সময়টায় ৪৪.২৪ এবং ৯৩.১৬। যদিও শেষ ১১ ইনিংসে তিনি আউট হয়েছেন ১০ থেকে ৩১ রানের মধ্যে।

এএ/পি