logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
evaly

বিশ্বকাপে শ্রীলঙ্কার আর্মব্যান্ড করুণারত্নের হাতে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ এপ্রিল ২০১৯, ১১:৫৪ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১২:৪৭
বিশ্বকাপের জন্য নির্বাচিত শ্রীলঙ্কা দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে

বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল বিশ্বকাপে শ্রীলঙ্কার আর্মব্যান্ডের অধিকারী হতে যাচ্ছেন টেস্ট ক্রিকেটার দিমুথ করুণারত্নে। অবশেষে সেই ধারণাই সত্য হল। লাসিথ মালিঙ্গাকে সরিয়ে দিয়ে বিশ্বকাপে লঙ্কানদের নেতৃত্ব তুলে দেয়া হয়েছে করুণারত্নের হাতে। 

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয় শ্রীলঙ্কা। যার নেতৃত্বে ছিলেন ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক লাসিথ মালিঙ্গা। তার নেতৃত্বে দলের এমন ব্যর্থতার কারণে অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে। অবশেষে তাকে ইংল্যান্ডগামী বিশ্বকাপ দলের নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। 

সবচেয়ে মজার বিষয় লঙ্কান বোর্ড ওয়ানডের জন্য যাকে অধিনায়ক নির্বাচিত করেছে তিনি আবার ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর এখন পর্যন্ত কোনও ওয়ানডে ম্যাচে নামেননি। করুণারত্নে শেষবার শ্রীলঙ্কার ওয়ানডে জার্সি গায়ে চাপিয়েছেন ২০১৫ সালের মার্চ মাসে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিরুদ্ধে। তবে তার নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কাকতালীয়ভাবে টেস্ট সিরিজে জয় পায় রানাতুঙ্গা-জয়সুরিয়ার উত্তরসূরীরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে তার নেতৃত্বেই লঙ্কানরা স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যর্থতার পর দিনেশ চান্দিমালকে সরিয়ে দীর্ঘতম ফরম্যাটে অধিনায়ক নির্বাচিত করা হয়েছিল দিমুথ করুণারত্নেকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে তাঁর নেতৃত্বে সফল হয় শ্রীলঙ্কা। টেস্টের পর এবার ওয়ানডে ফরম্যাটের অধিনায়কের দায়িত্বও পেলেন করুণারত্নে।

২০১১ সালে ওয়ানডে অভিষেকের পর ৮ বছরে লঙ্কান জার্সিতে করুণারত্নে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডে ম্যাচে মাঠে নেমে ১৫.৮৩ গড়ে ১৯০ রান সংগ্রহ করেছেন। তার সর্বোচ্চ ইনিংস ৬০ রান। তবে লিস্ট ‘এ’ ক্রিকেটে তার ছয়টি সেঞ্চুরি রয়েছে। ১২০টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন। সেখানে তার গড় ৩৪.৩৪।

বিশ্বকাপের জন্য করুণারত্নে ছাড়াও নেতৃত্বের দৌঁড়ে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ, থিসারা পেরেরা। মালিঙ্গাকে নেতৃত্বে রেখে দেওয়ার কথাও বিবেচনায় রেখেছিলেন শ্রীলঙ্কা দলের নির্বাচকরা।

এএ

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়