logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
evaly

ওয়ার্নের বিশ্বকাপ দলে ওয়ার্নার-স্মিথ, উপেক্ষিত খাজা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ এপ্রিল ২০১৯, ১৪:০৪ | আপডেট : ০৯ এপ্রিল ২০১৯, ১৪:৪০

অস্ট্রেলিয়ার সোনালী যুগের সেনানীদের একজন শেন ওয়ার্ন। বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন। আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। ইতোমধ্যে নিউজিল্যান্ড তাদের পূর্ণাঙ্গ দল ঘোষণা করেছে। অপরদিকে প্রাথমিক দল ঘোষণা করেছে পাকিস্তান ও আফগানিস্তান।

তবে পূর্ণাঙ্গ দল ঘোষণা করতে গিয়ে মধুর সমস্যায় পড়তে হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। তারা ইতোমধ্যে পাঁচবার এ শিরোপা ঘরে তুলেছে। এবার তাদের হেক্সা মিশন। হেক্সা মিশনে তাদের স্কোয়াডে কারা থাকবে না থাকবে এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। এরই মধ্যে হেক্সা মিশনে কারা থাকবে তা নিয়ে একটি স্কোয়াড ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী শেন ওয়ার্ন। যেখানে স্থান পেয়েছেন টেম্পারিং কাণ্ডে নিষেধাজ্ঞায় থাকা ওয়ার্নার-স্মিথ। কিন্তু বাদ পড়েছেন দুর্দান্ত ফর্মে থাকা উসমান খাজা। 

ওয়ার্নার ও স্মিথের অন্তর্ভূক্তি নিয়ে কোনও প্রশ্ন না এলেও খাজাকে বাদ দেয়ায় প্রশ্নের মুখে পড়েছেন ওয়ার্নার। কারণ ২০১৯ সালের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। শেষ দুই ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন। এ বছর ১৩ ওয়ানডেতে ৫৯.১৫ গড়ে রান করেছেন ৭৬৯। ভারতের সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজে দুই সেঞ্চুরির সঙ্গে করেছেন দুটি ফিফটি। এরপর পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে করেন তিনটি ফিফটি। নিয়মিত ওপেনার ওয়ার্নার নিষিদ্ধ থাকায় অস্ট্রেলিয়ার টপ অর্ডারে অন্যতম ভরসাও হয়ে উঠেছিলেন ৩২ বছর বয়সি ডানহাতি এ ব্যাটসম্যান।

ওয়ার্নের একাদশে ওপেনিংয়ে ওয়ার্নারের সঙ্গে রেখেছেন ডি’অর্চি শর্টকে। অথচ খাজার পরিবর্তে সুযোগ পাওয়া শর্ট শেষ ১৫ ওয়ানডের একটি ম্যাচেও খেলেননি। তবে এ সময়ে মাতিয়েছিলেন বিগ ব্যাশের মঞ্চ। ৫৩.৮ গড়ে ১৪০.৬১ স্ট্রাইক রেটে করেছেন ৬৩৭ রান। ওয়ান ডাউনে খেলবেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

চারে রয়েছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। এরপর যথাক্রমে আছেন গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস ও উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। পেস আক্রমণে কামিন্সের সঙ্গে রয়েছেন স্টার্ক ও রিচার্ডসন। একমাত্র স্পিনার অ্যাডাম জাম্পা। 

অতিরিক্ত হিসেবে রাখা হয়েছে শন মার্শ, নাথান লায়ন, অ্যাস্টন টার্নার ও নাথান কোল্টার নাইল। 

আগামী ২৩ এপ্রিল অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে। সেই দলের সঙ্গে ওয়ার্নের দলের কতটা মিল থাকে তাই এখন দেখার বিষয়। ১ জুন ব্রিস্টলে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে অস্ট্রেলিয়ার হেক্সা মিশন অভিযান।

তবে দল নির্বাচনের আগে টুইটারে ওয়ার্ন লিখেছেন, মনে রাখবেন ইংল্যান্ডের কন্ডিশন সাম্প্রতিক ভারত ও সংযুক্ত আরব আমিরাত সফরের মতো হবে না। নির্বাচকদের জন্য কাজটা তাই কঠিন, খেলোয়াড়দের ফর্ম বাদ পড়তে পারে।

ওয়ার্নের চোখে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল

ডেভিড ওয়ার্নার, ডার্চি শর্ট, অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ঝাই রিচার্ডসন (যদি ফিট থাকেন), অ্যাডাম জাম্পা, শন মার্শ, নাথান লায়ন। অ্যাশটন টার্নার, নাথান কোল্টার-নাইল।

এএ/ওয়াই

evaly
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়