• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এ যেন এক সাকিবময় সিরিজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৬

অর্জন, রেকর্ড, সাকিব আল হাসান একে অপরের পরিপূরক। ফুটবলে লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদো খেলতে নামলেই কোনও না কোনও রেকর্ড হয়, তেমনি সাকিব খেললেও নিজের ও দলের জন্য কিছু না কিছু রেকর্ড বয়ে আনেন।

ইনজুরির কারণে সাকিব খেলতে পারেননি চলতি বছরের এশিয়া কাপের ফাইনাল। মিস করেছেন দেশের মাঠে জিম্বাবুয়ে সিরিজও। ইনজুরি থেকে ফিরলে প্রত্যেক খেলোয়াড়ই ছন্দে ফিরতে একটু সমস্যায় পড়েন। এই তত্ত্ব সাকিবের ক্ষেত্রে প্রযোজ্য না। দলে ফিরেই বাজিমাৎ করেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে। টেস্ট সিরিজে ব্যাটিং ও বোলিং দুই বিভাগে নৈপুণ্য দেখিয়ে হয়েছেন সিরিজ সেরা। মাঝে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে দুই ইনিংস ব্যাট করে ৯৫ রান ও ৩ উইকেট পেলেও ক্যারিবীয় ব্যাটসম্যান শাই হোপের অতিমানবীয় ব্যাটিংয়ে সিরিজ সেরার পুরস্কার হারায়।

এবার পালা টি-টোয়েন্টি সিরিজে। এবারো সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন ব্যাটে-বলে। বর্তমান টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ২-১ এ সিরিজ হারলেও সিরিজ সেরার পুরস্কার হারায়নি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। এক পূর্ণাঙ্গ সিরিজে দু’বার সিরিজ সেরা হয়েছেন তিনি।

শুধু এই দুটি সিরিজেই নয়, ক্যারিয়ারে মোট ১৩ বার সিরিজ সেরা হয়ে নাম লিখিয়েছেন শচিন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, ও বিরাট কোহলির পরেই। ক্রিকেটের ঈশ্বর খ্যাত টেন্ডুলকার তার দীর্ঘ ক্যারিয়ারে মোট ২০ বার সিরিজ সেরা হয়েছেন। তারপরেই দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী অলরাউন্ডার জ্যাক ক্যালিস ও হালের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি ১৫ বার করে পেয়েছেন সিরিজ সেরার খেতাব। অবসরে যাওয়া ক্যালিসকে ছাড়িয়ে সাকিবের তিনে উঠে আসা শুধু সময়ের ব্যাপার এখন।