• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নতুনত্ব আসছে বিপিএলে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৬

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর যাকে বলা হয় সেটি আপাতত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ঢাকা প্রিমিয়ার লিগ আর ন্যাশনাল ক্রিকেট লিগ চাপিয়ে বিপিএলই এখন খেলোয়াড় যাচাইয়ের মূল মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। তাহলে সেটা তো কোনোরকম গড়বাঁধা করে আয়োজন করলেই হয়ে গেলো না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও চাচ্ছে গত পাঁচ আসরের তুলনায় ষষ্ঠ আসরকে ঢেলে সাজাতে। তার জন্য কয়েকটি উদ্যোগও হাতে নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

আজ শনিবার বিসিবিতে বিপিএলের ফ্র্যান্সাইজি মালিকদের সঙ্গে অনেকক্ষণ ধরে চলে সভা। সভা শেষে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য এ.এইচ মল্লিক কথা বলেন গণমাধ্যমের সঙ্গে।

তিনি জানান, আগামী ২৫ অক্টোবর হবে প্লেয়ার ড্রাফট পর্ব। এছাড়াও থাকছে রিভিউ সিস্টেম। আগামী বছর ৫ জানুয়ারি শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করবেন শেখ সোহেল।

আসন্ন বিপিএলে রিভিউ সিস্টেমই বলা যায় নতুন। বিশ্বের সবগুলো ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টই রিভিউ সিস্টেম ব্যবহার করে আসছে গত কয়েক বছর ধরে।

এছাড়াও গত বিপিএলে এক দলে পাঁচজন করে বিদেশী খেলোয়াড় খেলানোতেও কম কথা উঠেনি। এই বিষয় নিয়েও আলোচনা হয়। তবে পরবর্তী সভায় জানানো হবে বলে জানিয়েছে বিপিএল কমিটি।

এছাড়াও মল্লিক জানান, প্রতিটি দল চারজন করে খেলোয়াড় রেখে দিতে পারবে। কোন চারজনকে রাখা হবে সেটা সেপ্টেম্বরের মধ্যেই বিপিএল কমিটির কাছে জমা দিতে হবে। ড্রাফটের বাইরে থেকে প্রতিটি দল দুজন করে খেলোয়াড় নিতে পারবে। বাকিদের ড্রাফট থেকে কিনতে হবে। গতবার বিপিএল খেলেছেন এমন বিদেশিদের এবারের ড্রাফটে থাকতে হবে। যারা গতবার ড্রাফটে ছিলেন না, তাদের মধ্য থেকে দুজন করে খেলোয়াড় ফ্র্যাঞ্চাইজিগুলো দলে নিতে পারবে।

আসন্ন বিপিএলের প্রতি ম্যাচে একজন করে বিদেশী আম্পায়ার রাখার কথাও জানান এ.এইচ মল্লিক।

আরও পড়ুন :

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • ক্রিকেট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh