Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুন ২০২১, ২৩:৩২

ক্রিকেটের দশ অধিনায়ক, যারা ছিলেন সফলতার শীর্ষে

ক্রিকেট জগতে অধিনায়ক যায় আবার নতুন অধিনায়ক আসে। এদের মধ্যে কারো নাম ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয় আবার কেউ হারিয়ে যায় মহাকালের স্রোতে। ক্রিকেট জগতে এমন দশ জন অধিনায়ক রয়েছেন যারা তাদের মেধা, সৃজনশীলতা, কৌশলকে কাজে লাগিয়ে ক্রিকেট বিশ্বকে নিয়ে গিয়েছিলেন নতুন এক মাত্রায়।

১. মাহেন্দ্র সিং ধোনি

বিশ্বের শ্রেষ্ঠ দশ জন অধিনায়কদের মধ্যে প্রথমে রয়েছেন ক্রিকেট জগতের কিংবদন্তী মাহেন্দ্র সিং ধোনি। তিনি ছিলেন একাধারে ব্যাটসম্যান ও উইকেট কিপার। ডান হাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান শুধু ভালো একজন ফিনিশারই ছিলেন না, ছিলেন ভারত ক্রিকেট ইতিহাসের এ যাবতকালের শ্রেষ্ঠ অধিনায়ক।

ডান হাতি এ ব্যাটসম্যান তার ক্যারিয়ারে ১০ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এক দিনের আন্তর্জাতিক ম্যাচের মধ্য দিয়ে বিদায় নেন ভারতের এই শ্রেষ্ঠ অধিনায়ক।

২. রিকি পন্টিং

শ্রেষ্ঠ অধিনায়কত্বের দ্বিতীয় স্থান দখল করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক মিডিয়াম ফাস্ট বোলার ও ডান হাতি ব্যাটসম্যান রিকি পন্টিং। ১৯৯৫ সালে ক্রিকেট জগতে ক্যারিয়ার শুরু করেন এই ক্রীড়াবিদ। এই অধিনায়কের জুলিতে ১০০ এর বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড রয়েছে।

৩. স্টিফেন ফ্লেমিং

নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেট তারকার সবচেয়ে আকর্ষণীয় বিষয়, তিনি ছিলেন ডান হাতি মিডিয়াম ফাস্ট বোলার এবং তিনি বাম হাতে ব্যাট চালাতেন। অধিনায়কত্বের দিক দিয়ে তিনি ক্রিকেট অঙ্গনে মেধার ছাপ রেখেছেন। বিশ্ব অধিনায়কের র্যািকিংয়ে তার অবস্থান ছিল তিন নম্বরে।

৪. গ্রেইম স্মিথ

অধিনায়কের শ্রেষ্ঠত্বে চার নম্বরে ছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার গ্রেইম স্মিথ। ২০১৪ সালে এই ক্রিকেটার তার ক্যারিয়ারের ইতি টানেন।

৫. অ্যালান রবার্ট বর্ডার

অ্যালান রবার্ট বর্ডার এএম নিউ সাউথ ওয়েলসের ক্রিমোর্ন এলাকায় জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার সাবেক ও বিখ্যাত আন্তর্জাতিক ক্রিকেট তারকা। তবে, অ্যালান বর্ডার মাঠে এ.বি. নামেই বিশ্ব ক্রিকেট অঙ্গনে অধিক পরিচিত ছিলেন। ক্রিকেট খেলায় তিনি মূলত বামহাতি ব্যাটসম্যান হিসেবেই ভূমিকা রাখতেন। অধিনায়ক হিসেবে তিনি কম যাননি। অধিনায়কত্বের শ্রেষ্ঠতায় তিনি ৫ নম্বরে জায়গা করে নিয়েছেলেন। ১৯৯৪ সালের এই ক্রিকেটার তার ক্যারিয়ারের ইতি টানেন।

৬. অর্জুনা রানাতুঙ্গা

অর্জুনা রানাতুঙ্গা ছিলেন নব্বইদশকের ক্রিকেটে এক উজ্জল নক্ষত্র। তার হাত ধরে শ্রীলঙ্গা ১৯৯৬ সালে ক্রিকেট অঙ্গনে বিশ্বকাপ জয় করেন। ২০০১ সালে তিনি তার ক্যারিয়ারের ইতি টানেন। বর্তমানে এই সাবেক ক্রিকেটার শ্রীলঙ্কার রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন।

৭. মোহাম্মাদ আজহারউদ্দীন

মোহাম্মাদ আজহারউদ্দীন একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সাবেক ভারতীয় ক্রিকেটার। মার্জিত ব্যাটসম্যান হিসেবে তার সুখ্যাতি ছিল। ১৯৯০ শতকে ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন।

৮. বিরাট কোহলি

বর্তমান সময়ে ক্রিকেট জগতে উজ্জল নক্ষত্রের নাম বিরাট কোহলি। যিনি বর্তমানে ভারতের ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। মাঝারি সারির ডানহাতি এ ব্যাটসম্যান মিডিয়াম পেস বোলিংও করে থাকেন।

৯. সৌরভ গাঙ্গুলী

সৌরভ গঙ্গোপাধ্যায় বা সৌরভ গাঙ্গুলী বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯০ সালে ক্রিকেট জগতে পদার্পণ করেন ভারতের এই সাবেক অধিনায়ক। অধিনায়ক হিসেবেও ছিলেন সফল।

১০. হানসি ক্রনিয়ে

নব্বই দশকে ক্রিকেট অঙ্গনে দক্ষ অধিনায়ক হিসেবে সুনাম কুড়িয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার হানসি ক্রনিয়ে। ম্যাচ ফিক্সিং এর কারণে ২০০৪ সালে তাকে ক্রিকেট অঙ্গন থেকে বহিস্কার করা হয়।

সূত্র: স্পোর্টস শো

জেইচ/এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS