logo
  • ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

নিষিদ্ধ মেসি, গুণতে হচ্ছে জরিমানা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জুলাই ২০১৯, ১৩:৩৯ | আপডেট : ২৪ জুলাই ২০১৯, ১৪:০৭
Messi-Argentina
লিওনেল মেসি || ছবি- সংগৃহীত
কোপা আমেরিকার এবারের আসরের আয়োজক ছিল ব্রাজিল। শতবছরের এই টুর্নামেন্টের সেমি-ফাইনালে মুখোমুখি হয় ব্রাজিল-আর্জেন্টিনা। ফাইনালে ওঠার লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী দলের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় আর্জেন্টাইনরা। হারের পর দায়িত্বরত রেফারিদের নিয়ে নিয়ে তীব্র সমালোচনা করেন আলবিসেলেস্তে অধিনায়ক লিওনেল মেসি। তার দাবি, রেফারি দুটি পেনাল্টির সিদ্ধান্ত দেননি। এমনকি সুযোগ থাকার পরও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করেননি তারা।

বার্সেলোনার মহাতারকা অভিযোগ করেন, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) ব্রাজিলকে বাড়তি সুবিধা দিচ্ছে।

এদিকে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লাল কার্ড দেখতে হয়েছিল মেসিকে। ওই ম্যাচে ২-১ গোলে আর্জেন্টিনা জয় পায়। তবে  সাংবাদিকদের পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী অভিযোগ করেন, কনমেবল ইচ্ছা করে ব্রাজিলকে শিরোপা তুলে দিতে চাচ্ছে।

এমনকি পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও যোগ দেয়নি তিনি। উল্টো জানিয়ে দেন, এমন দুর্নীতিতে অংশীদার হতে চায় না তার দল। আর তাই পুরস্কারও গ্রহণ করতে চান না তিনি।

আর্জেন্টাইন অধিনায়কের এমন আচরণ হালকা ভাবে নেয়নি কনমেবল কর্তৃপক্ষ। গুঞ্জন ছিল দুই বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন মেসি।

যদিও মহাদেশীয় এই ফুটবল সংস্থা এতটাও কঠোর হয়নি। মঙ্গলবার ৩২ বছর বয়সী মেসিকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে তারা। পাশাপাশি ১ হাজার ৫০০ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে বার্সা ফরোয়ার্ডকে।

এক বিবৃতির মাধ্যমে কনমেবলের পক্ষ থেকে জানানো হয়েছে, সংস্থার নিয়ম অনুযায়ী এক ম্যাচে এমনিতেই নিষিদ্ধ হয়েছেন মেসি।

দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থাটির পক্ষ থেকে আরও জানানো হয়, জরিমানাটি টুর্নামেন্টে অংশ নেয়ার পর আর্জেন্টিনা দলের পুরস্কার অথবা অর্থ থেকে কেটে নেয়া হবে।

চলতি বছরে আর্জেন্টিনার আর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলার সম্ভাবনা কম। ২০২২ বিশ্বকাপে বাছাই পর্ব খেলতে আগামী বছর মাঠে নামার কথা রয়েছে দলটির। নিষেধাজ্ঞা অনুযায়ী বাছাই পর্বের প্রথম ম্যাচে অংশ নিতে পারবেন না মেসি।

মেসির পাশাপাশি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রেসিডেন্ট ক্লাদিও তাপিয়াও কনমেবলের সমালোচনা করেছিলেন। আর তাই কনফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাপিয়াকে আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফার) কার্যনির্বাহী পরিষদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। 

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়