• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কোপা আমেরিকা

আর্জেন্টিনার কোয়ার্টারের পথটা সহজ করলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৯, ১৩:১৯
আর্জেন্টিনার কোয়ার্টারের পথটা সহজ করলো ব্রাজিল-rtvonline
লিওনেল মেসি || ছবি- সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের মূল পর্বেই উঠতে পারছিল না আর্জেন্টিনা। বাছাই পর্বে ডু অর ডাই ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে হ্যাটট্রিক করে আর্জেন্টাইনদের সরাসরি বিশ্বকাপের টিকিট পাইয়ে দিয়েছিলেন দলটির সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। ওই ম্যাচে ইকুয়েডরকে ৩-১ গোলে হারায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র। পরের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০তে হারের লজ্জা নিয়ে মাঠ ছেড়েছিল মেসির দল। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য নাইজেরিয়ার বিপক্ষে খাদের কিনারে দাঁড়িয়ে থাকা দলটি শেষ পর্যন্ত ২-১ এ জয় নিয়ে মাঠ ছাড়ে। ওই ম্যাচেও গোল করেছিলেন বার্সেলোনার কিংবদন্তি মেসি। ঠিক একই রকম পরিস্থিতে দাঁড়িয়ে আলবিসিলেস্তেরা। কোপা আমেরিকার এবারের আসরের প্রথম রাউন্ড থেকে ছিটকে যাবার আশঙ্কায় দলটি।

রোববার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে লিওনেল স্কালোনির শিষ্যদের প্রতিপক্ষ কাতার। দক্ষিণ আমেরিকার মহাদেশীয় এই লড়াইয়ে অংশ নিতে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজকদের আমন্ত্রণ জানানো হয়েছিল। মধ্যপ্রাচ্যের দেশটি নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র করে। দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে যায়।

অন্যদিকে আর্জেন্টিনা প্রথম ম্যাচে কলম্বিয়ানদের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে। দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে। এমন অবস্থায় জটিল হয়ে উঠেছে সমীকরণ।

এই জটিলতা আরও সহজ করে দিয়েছে আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। শনিবার রাতে এবারের কোপার আয়োজকরা ৫-০ গোলে পেরুর বিপক্ষে জয় তুলে নিয়েছে। দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ খ্যাত এই ফুটবলযজ্ঞে তিন গ্রুপে অংশ নিয়েছে মোট ১২টি দল। প্রতিটি গ্রুপ থেকে সেরা দুই দল চলে যাবে কোয়ার্টার ফাইনালে। এছাড়া বাকি তিন দলের মধ্যে সেরা দুটি দল (পয়েন্ট, গোল বিবেচনায়) যোগ্যতা অর্জন করবে শেষ আটে পৌঁছানোর।