DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

অল্পের জন্য গেইলকে টপকানো হলো না তামিমের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৯ | আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৬
বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ষষ্ঠ আসরে ফাইনাল ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত শতকের ইনিংস এসেছে ছয়টি। আসরে ২২ ম্যাচ পর্যন্ত ছিল না কোনও শতকের ইনিংস। ২৩ তম ম্যাচে রাজশাহী কিংসের হয়ে কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ১০৪ রানের অপরাজিত ইনিংস খেলে শতকের সূচনা করেন লুরি ইভানস। এরপর চট্টগ্রামে একই ম্যাচে দুটি শতক আসে রংপুর রাইডার্সের দুই ব্যাটসম্যান অ্যালেক্স হেলস ও রিলে রুশোর ব্যাটে। দুজনই করেন সমান ১০০ রান। কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে এভিন লুইস খেলেন অপরাজিত ১০৯ রানের ইনিংস। এরপর এবি ডি ভিলিয়ার্সও দেখা পান শতরানের।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে যখন বিদেশিদের ব্যাটে একের পর এক শতকের ইনিংস তখন গোটা আসর জুড়েই সমর্থকরা হতাশ হয়েছেন দেশিদের ব্যাটে বড় ইনিংস দেখতে না পেয়ে। অবশেষে ষষ্ঠ আসরের ফাইনালে এসে দুর্দান্ত এক শতকের ইনিংস খেলেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। সন্ধ্যায় ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে নেমে  দ্বিতীয় ওভারে এভিন লুইসের উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়ে কুমিল্লা।

এই বিপত্তি আরও বাড়িয়ে দেন এনামুল হক বিজয়ের ধীর গতির ব্যাটিং। আর শামসুর রহমানের শূন্য রানে ফিরে যাওয়া। তবে ইমরুল কায়েসকে সঙ্গে নিয়ে তামিম দেখান চার-ছয়ের ঝলক। ৩১ বলে অর্ধশতক তোলার পর ৫০ বলে তুলে নেন শতক।

শেষ পর্যন্ত ৬১ বলে ১৪১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন বাঁহাতি এই ওপেনার। যা তামিমের টি-টোয়েন্টি ক্যারিয়ারে সর্বোচ্চ রান। ১৪১ রানের ইনিংসে ছিল ১০টি চার ১১টি ছয়। তামিম ইকবালের উপর এক ইনিংসে সর্বোচ্চ রান করার তালিকায় আছেন ক্রিস গেইল। ২০১৭ সালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬৯ বলে অপরাজিত ১৪৬ রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় এই বাম-হাতি ব্যাটসম্যান।

এমআর/এস