DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

রংপুরের জয়ের লড়াই থামিয়ে ফাইনালে ঢাকা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৮ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০২
এ যেন ঢাকা ডায়নামাইটসের স্লোগানের সঙ্গে মিলে গেল। ‘জিতবে ঢাকা, দেখবে দেশ’। দিন শেষে তাই হলো। ঢাকা জিতল, দেখল সবাই। ফাইনালে জায়গা করে নেয়ার জন্য দ্বিতীয় কোয়ালিফায়ারের এই ম্যাচে জিততেই হবে। যে দল জিতবে তারাই ফাইনালে সঙ্গী হবে কুমিল্লা ভিক্টোরিয়ানসের।

গতবারের ফাইনালে খেলা দু’দলের এবার শেষ দেখা হয়ে গেল ফাইনালের আগেই।

মিরপুরে সন্ধ্যায় দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে টস জিতে রংপুরকে ব্যাটিংয়ে পাঠায় ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। ঢাকার বিপক্ষে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে রংপুরের দুই উদ্বোধনী ব্যাটসম্যান নাদিফ চৌধুরী ও ক্রিস গেইল।

গেইলের সঙ্গে খেলতে নেমে নাদিফ চৌধুরী দেখিয়েছেন ছয়ের ফুলঝুরি। গোটা টুর্নামেন্টে ব্যর্থ গেইলের ঘুম আজ শেষ বেলায়ও ভাঙেনি প্রয়োজনের সময়। নাদিফ ১২ বলে ২৭ রান করে ফেরেন শুভাগত হোমের বলে। একই ওভারে শুভাগতকে টানা তিন ছয় হাঁকিয়েছেন নাদিফও। 

গেইল বরাবরের মতোই করল ফেল। ১৩ বলে দুই ছয়ে করেন ১৫ রান। এরপর মোহাম্মদ মিঠুন খানিক রানের চাকা সচল রাখলেও নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে রাইডার্সরা।

দুই নম্বরে ব্যাট করতে এসে মোহাম্মদ মিঠুন করেন ৩৮ রান। রাবি বোপারা একপ্রান্ত আগলে রেখে রান তুলেছেন ধীর গতিতে। বেনি হাওয়েল, মাশরাফি মুর্তজা, নাহিদুল, ফরহাদ রেজারা ব্যর্থ হয়েছেন ১০ রানের কোটা পার করতেও!

বোপারার ৪৯ রানে ভর করে শেষ পর্যন্ত ১৯.৪ ওভারে সব উইকেট হারিয়ে ১৪২ রান পর্যন্ত তুলতে পারে গতবারের চ্যাম্পিয়নরা। ঢাকার হয়ে ৪ উইকেট নেন রুবেল। দুটি করে উইকেট নেন আন্দ্রে রাসেল, কাজী অনিক ও ১টি করে উইকেট নেন শুভাগত হোম আর সাকিব আল হাসান।

পঞ্চমবারের মতো ফাইনালে ওঠার জন্য ঢাকার তাড়া করতে হবে ১৪২ রান। সহজ লক্ষ্য পেয়ে ডায়নামাইটসের দুই উদ্বোধনী ব্যাটসম্যানও খেই হারান দ্রুত।

উপল থারাঙ্গাকে প্রথম ওভারেই ফেরান মাশরাফি। আরেক ওপেনার সুনীল নারিনকে ১৪ রানের মাথায় ফেরান নাজমুল অপু।

দুই নম্বরে ব্যাট করতে আসা রনি তালুকদার খেলেছেন দুর্দান্ত। কিন্তু ৩৫ রানের মাথায় রানআউট হয়ে সাজঘরে ফিরতে হয় নুরুল হাসানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে।

সাকিব আল হাসান অবশ্য ঝলক দেখাতে এসে বিদায় নেন পলকে। বেনি হাওয়েলের বলে বোল্ড হয়ে ফেরেন ২৩ রান করে।

বাকি কাজটা নিখুঁতভাবে শেষ করেন আন্দ্রে রাসেল। ডায়নামাইটসদের ভরসার নাম হয়ে ওঠা রাসেল ১৯ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে ১৬.৪ ওভারেই জয় এনে দেন ঢাকা ডায়নামাইটসকে!

রংপুরকে ৫ উইকেটে হারিয়ে পঞ্চমবারের মতো জায়গা করে নিল বিপিএলের ফাইনালে। রংপুরের হয়ে মাশরাফি নেন ২ উইকেট, এছাড়া ১টি করে উইকেট নেন নাজমুল অপু ও বেনি হাওয়েল।

এমআর/পি