DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

‘সেমিফাইনালে’ দেশসেরা দুই ক্রিকেটারের লড়াই

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৮ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৩
চলতি আসরে রাউন্ড রবিন লিগে দুইবার মুখোমুখি হয়েছিল গেলবারের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও রানার-আপ ঢাকা ডায়নামাইটস। দুই দলের প্রথম দেখা হয়েছিল ১১ জানুয়ারি। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচটিতে মাত্র দুই রানে জয় পেয়েছিল ঢাকা। ২৮ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফের মাঠে নামে দল দুটি। এবার আট উইকেটের বিশাল জয় পায় রংপুর। ষষ্ঠ বিপিএলে তৃতীয়বারের মতো মাঠের লড়াইয়ে নামছে হাইভোল্টেজ দুই দল। বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মিরপুরে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। 

লিগ টেবিলের শীর্ষে থেকে প্লে-অফ নিশ্চিত করেছিল মাশরাফি বিন মুর্তজার রংপুর। যদিও প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানসের কাছে হারতে হয়েছিল তাদের। এতে ভিক্টোরিয়ানসরা ফাইনালে পৌঁছে যায়।

অন্যদিকে পয়েন্ট টেবিলে তিন ও চার নম্বরে থাকা চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস মুখোমুখি হয়েছিল এলিমেনেটর ম্যাচে। এতে ছয় উইকেটে জয়ের পর টুর্নামেন্টে টিকে থাকে সাকিব আল হাসানের দল।

এদিন অঘোষিত সেমিফাইনালে একে অপরের বিপক্ষে মাঠে নামছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি এবং টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব। দেশের সেরা এই দুই ক্রিকেট নক্ষত্রের লড়াই দেখবে ক্রিকেটপ্রেমীরা। এতে জয়ী দলটি পৌঁছে যাবে শুক্রবার হতে চলা ফাইনালে যেখানে তাদের জন্য অপেক্ষা করছে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

রংপুরে রয়েছে টি-টোয়েন্টির ফেরিওয়ালা খ্যাত ক্রিস গেইল। গেল বিপিএলের ফাইনালে মূলত তার কাছেই হেরে যায় ডায়নামাইটসরা। ওই ম্যাচে প্রায় দেড়শ রানের কাছাকাছি এক ইনিংস খেলে শিরোপা থেকে রাজধানীর দলটিকে বেশ দূরে সরিয়ে দেন ক্যারিবিয়ান এই ব্যাটিং দানব।

যদিও ওয়েস্ট ইন্ডিজের এই তারকা চলতি আসরে জ্বলে উঠতে পারেননি। আর সেটিই ডায়নামাইটসের কোচে খালেদ মাহমুদ সুজনের জন্য চিন্তার কারণ! তার মতে,  ‘ক্রিস গেইল খেলতে পারছে না, এটি আসলে ভয়েরই কারণ। এর আগের ফাইনালে ক্রিস গেইলের একশই আমাদের পেছনে ফেলে দিয়েছিল। ক্রিস গেইল হলো ক্রিস গেইল। এটি আসলে তুলনা করার কিছু নেই।’

এবারের টুর্নামেন্টের প্রথম দিকে টানা জয়ে টেবিলের শীর্ষে এসেও মাঝামাঝি সময়ে খেই হারাতে হয়েছিল ঢাকাকে। মূলত ব্যাট করার সময় পার্টনারশিপ না হবার কারণেই পুরো দল ব্যর্থ হয়েছে বলে দাবি খালেদ মাহমুদের।

ডায়নামাইট বস বলেন, ‘আমি সবসময় চাই আগে বা পরে যখনই ব্যাটিং করি না কেন, বড় পার্টনারশিপ হোক। পার্টনারশিপ সচল থাকলে প্রতিপক্ষ বোলাররা চেপে বসার সুযোগ কম পায়। উপল থারাঙ্গা আসায় আমরা শুরুতে এখন পার্টনারশিপ পাচ্ছি। সুনীল নারিনও এখন মানিয়ে নিয়েছে।’

খুলনা ও চিটাগংয়ের বিপক্ষে পর পর দুটি জয় দলকে বেশ আত্মবিশ্বাসী করে তুলেছে আর তাই রংপুরের বিপক্ষেও জয় নিয়ে আশাবাদী তারা। এমনটাই জানিয়েছেন সুজন।

অন্যদিকে  এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলস চলে যাওয়ায় বাড়তি সঙ্কট দেখা দিয়েছে রংপুর শিবিরে। যদিও দলপতি মাশরাফি গেইলের জ্বলে ওঠা দেখতে মুখিয়ে আছেন।  

সাংবাদিকদের তিনি বলেছেন, ‘টুর্নামেন্টে ভালোভাবে আছি। এখনো আরেকটা ম্যাচ আছে, যেটা সেমিফাইনাল। গেইলের মতো খেলোয়াড়ের কাছে প্রত্যাশা রাখতে পারি যে বড় ম্যাচে স্টেপ আপ করবে। আমরাও তার দিকে তাকিয়ে। সঠিক সময়ে পিক করবে।’

আরও পড়ুন 

ওয়াই/এএ