• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিপিএল তরুণদের জন্য শেখার বড় সুযোগ: মাশরাফি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জানুয়ারি ২০১৯, ১৯:৩০

বিপিএলের ষষ্ঠ আসর যেন তারকায় মাতামাতি। অন্যান্য আসরের তুলনায় এবারের আসরে খেলতে এসেছেন বিভিন্ন দেশের সেরা খেলোয়াড়রা। অস্ট্রেলীয় তারকা স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার থেকে শুরু করে প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। আছেন ক্রিস গেইল, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আন্দ্রে রাসেলদের মতো তারকারা।

অনেকেই এসেছেন, চলেও গেছেন কয়েক ম্যাচ খেলে। নতুন করে যোগ দিয়েছেন অনেক বিদেশি খেলোয়াড়। স্টিভ স্মিথ এসেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। দুই ম্যাচ খেলে চোটে পড়ে বিদায় বলেছেন বিপিএলকে। তারই সতীর্থ ডেভিড ওয়ার্নার সিলেট সিক্সার্সের হয়ে খেলেছেন সাত ম্যাচ। এই সাত ম্যাচে দলের জন্য অবদানও রেখেছেন। এই অজিও বিপিএলকে বিদায় নিয়েছেন চোটে পড়ে।

তারা বিদায় নিলেও তাদের অধীনে দলে যারা খেলেছে তারা শিখেছে অনেক কিছুই। শেখার সুযোগ আছে এখনও। এমনটাই মনে করেন রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিপিএলে বিভিন্ন দলের হয়ে খেলা বিদেশি খেলোয়াড়রা দেশীয় খেলোয়াড়দের সঙ্গে কেমন আচরণ করেন বা শিখতে চাইলে তারা কতোটা সাহায্য করেন। এমন প্রশ্নে মাশরাফি বলেন, তারা অনেক কমফোর্টেবল। কেউ যদি জানতে না চায় তাহলে কেউ তো নিজ থেকে তারা বলবে না। আমাদের উচিৎ ওদের কাছ থেকে কিছু শেখা। এবি ডি ভিলিয়ার্সের মত প্লেয়ার আছে ড্রেসিং রুমে। শুধু আমার দলের খেলোয়াড়রা যে, তা না। অন্যান্য দলের খেলোয়াড়রা যদি কিছু জানতে চায়, শিখতে চায়, অবশ্যই ওরা ওপেন আছে। যদি কেউ জানতেও চায়, অন্যান্য দলের কেউ আমাদের কাছে এসে বললে আমরাও সাহায্য করতে পারি। কিছু জানতে চাইলে ওরা প্রস্তুত আছে।

এখন পর্যন্ত কোনও দেশি খেলোয়াড় কি কারও কাছ থেকে শেখার বা জানার আগ্রহ দেখিয়েছে কি না এমন প্রশ্নে মাশরাফি বলেন, এটা তো ম্যান টু ম্যান ভেরি করে। আমাদের ড্রেসিং রুমে যারা আছে তাদের দুই-একজন কথা বলছে। ওদের সঙ্গে আরও বেশি সময় পার করলে আমার মনে হয় আরও ভালো হতো। বিশেষ করে আমাদের দলের কথা বলব না। যেমন ডেভিড ওয়ার্নারের সঙ্গে সাব্বির অনেক কথা বলেছে। আমি মাঠেও দেখেছি খেলার সময় ওকে সাহায্য করছে। এই ধরনের হেল্প একটা অফ ফর্মের খেলোয়াড়ের জন্য ভালো সুযোগ। আমাদের বাংলাদেশি প্লেয়ারদের জন্য বড় সুযোগ। এরা এমন না যে শুধু টি-টুয়েন্টি ক্রিকেটেই সফল। এখানে অনেক খেলোয়াড় খেলছে যারা সারা বিশ্বে পারফর্ম করে এবং টেস্ট ওয়ানডে টি-টুয়েন্টি সব কিছুতেই।

এমআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিপিএল ২০১৮-২০১৯ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh