• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

শতকের শুরুটা গেইলে, সবশেষ ইভান্স

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০১৯, ১৯:২৮
ক্রিস গেইল

বিশ্বব্যাপী অন্যান্য ফ্রাঞ্চাইজি লিগগুলোর মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে শতকের দেখা পাওয়া যেন সোনার হরিণ পাওয়ার মতো ব্যাপার। গত পাঁচবারের বিপিএলে এমনও আসর ছিল যে, মাত্র একটি শতক দেখেছে বিপিএল। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় আসরে দেশি খেলোয়াড়দের চাইতে বিদেশিদের ব্যাটে এসেছে বেশি শতকের ইনিংস।

২০১২ সালে শুরু হওয়া বিপিএল ২০১৮ সালে এসে অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ আসর। মাঝে বাদ পড়েছিল ২০১৪ সালের আসর। বিপিএলের শুরু থেকে এখন পর্যন্ত যে সমস্যাটা বেশি সামনে এসেছে সেটি স্বল্প রানের ম্যাচ। সব আসরেই এই সমস্যার কারণে বড় রানের দেখা পায় না দলগুলো।

এবারের আসরেও ঢাকায় প্রথম পর্বে হতাশ হতে হয়েছিল দর্শকদের। পকেটের পয়সা খরচ করে চার, ছয় হীন ম্যাড়ম্যাড়ে ম্যাচ দেখতে কে যাবে মাঠে? এই রান খরা থেকে বিপিএল বেরিয়ে এসেছিল সিলেট গিয়ে। ষষ্ঠ বিপিএলে প্রথম দু’শ রান আসে সেখানে।

সিলেট পর্ব শেষে বিপিএল আবারও ফিরেছে ঢাকায়। আজ দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় রাজশাহী কিংস আর কুমিল্লা ভিক্টোরিয়ানস।

কুমিল্লার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে কিংস ব্যাটসম্যানরাও ইঙ্গিত দেয় কম রানের ম্যাচের। কিন্তু ইংলিশ ব্যাটসম্যান লরি ইভান্স আর রায়ান টেন ডেসকাটে দুজনেই খেলেন দুর্দান্ত দুটি ইনিংস।

মাত্র ৬২ বলে ইভান্স করেন ১০৪ রান! এটি এবারের বিপিএলের প্রথম শতক। দীর্ঘ ২২ ম্যাচ পর বিপিএল দেখল শত রানের ইনিংস। রাস্তা তো খুলল শতকের! হোক সে অখ্যাত লরি ইভান্স।

লরি ইভান্স

বিপিএল ইতিহাস থেকে এখন পর্যন্ত এসেছে ১৩টি শতক। যেখানে এগিয়ে বিদেশি ব্যাটসম্যানরাই।

২০১২ সালে বিপিএলের প্রথম আসরে আসে ৪টি শতক। আসরের প্রথম ম্যাচেই বরিশাল বার্নার্সের হয়ে ১০১(৪৪)* রানের ইনিংস খেলেন ক্রিস গেইল। এছাড়া আরেক ক্যারিবীয় ব্যাটসম্যান ডুয়াইন স্মিথ করেন ১০৩(৭৩)*, আহমেদ সেহজাদ ১১৩(৪৯)* ও ক্রিস গেইল ১১৬(৬১)।

২০১৩ সালে দ্বিতীয় আসরে আসে তিনটি শতক। এই আসরেও ছিল গেইলের ৫১ বলে ১১৪ রানের ইনিংস। বিদেশিদের চাপিয়ে ওই আসরে দুই শতক আসে দেশীয়দের ব্যাটে। মোহাম্মদ আশরাফুল ১০৩(৫৮)* আর শাহারিয়ার নাফিস করেন ১০২(৬৯)* রান।

২০১৪ সাল বিরতি দিয়ে ২০১৫ সালে অনুষ্ঠিত হয় বিপিএলের তৃতীয় আসর। এই আসরে আসে মাত্র ১টি শতক। ক্যারিবীয় ব্যাটসম্যান এভিন লুইস করেন ৬৫ বলে অপরাজিত ১০১ রান।

২০১৬ সালের আসরেও মাত্র একটা শতক আসে। যদিও সেটি কোনও বিদেশি খেলোয়াড় নন। রাজশাহী কিংসের হয়ে সাব্বির রহমান খেলেন ৬১ বলে ১২২ রানের দুর্দান্ত ইনিংস।

এরপর ২০১৭ সালে যে তিনটটি শতক আসে তার দুটিই আসে ক্রিস গেইলের ব্যাটে। রংপুর রাইডার্সের হয়ে খুলনা টাইটানসের বিপক্ষে ৫১ বলে ১২৬* আর ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে করেন ৬৯ বলে ১৪৬* রান। আরেকট শতক আসে আরেক ক্যারিবীয় ব্যাটসম্যান জনসন চার্লসের ব্যাটে ১০৫ (৬৩)*।

এই ১৩টি শতকের ৫টিই হাঁকিয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিস গেইল।

এমআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিপিএল ২০১৮-২০১৯ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh