logo
  • ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১ জন, সুস্থ হয়েছেন ৮১৬ জন, নমুনা পরীক্ষা ১১৪৩৯টি: স্বাস্থ্য অধিদপ্তর

অধিনায়ক মাশরাফির রাজসিক বিদায়

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে
|  ০৬ মার্চ ২০২০, ২২:৫০ | আপডেট : ০৭ মার্চ ২০২০, ১২:০৯
অধিনায়ক মাশরাফির বিদায় হোয়াইটওয়াশে
ছবি: সংগৃহীত
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত সেরা অধিনায়কের তকমাটা মাশরাফি বিন মোর্ত্তজার নামের পাশেই। দীর্ঘ ১৯ বছরের ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে ঘোষণা দিয়েছেন ছয় বছর ধরে পালন করা অধিনায়কের দায়িত্ব।

বিদায় বেলায়ও মাথা উঁচিয়ে ছেড়েছেন মাঠ। সফরকারী জিম্বাবুয়েকে সিরিজ হারিয়েছেন গত ম্যাচেই। আজ তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে জয় নিয়ে পূর্ণ করেন ২৫তম সিরিজ জয়।
মাশরাফি বিন মোর্ত্তজার নেতৃত্ব এই সিরিজসহ বাংলাদেশ পেয়েছে পাঁচ বার হোয়াইটওয়াশের স্বাদ।  

২০১৪ সালে শেষবারের মতো কাঁধে নেন নেতৃত্বের ভার। মোট ৮৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ৫০টি। ২০১৪ থেকে অধিনায়ক হওয়ার পর ৮০ ম্যাচে জয় পেয়েছেন ৪৭টি ম্যাচে।
বর্ণাঢ্য এই ক্যারিয়ারের ইতি টেনে দেয়ার ঘোষণাটা আজকের ম্যাচের আগের দিনই দেন সংবাদ সম্মেলনে।

তাই আজকের ম্যাচটার প্রতি ছিল বাড়তি আকর্ষণ। সিরিজের প্রথম দুই ম্যাচে দর্শকশূন্য গ্যালারি দেখা গেলেও আজ ছিল পরিপূর্ণ।

ক্যারিয়ারের শেষ ম্যাচটায় হেরেছিলেন টস। সফরকারী অধিনায়ক টস জিতেও সিদ্ধান্ত নেন আগে ফিল্ডিং করার। ইনিংস শেষে হয়তো কপাল চাপড়েছেন, কী ভুলটাই না করলাম!

ব্যাট করতে নেমে তামিম ইকবাল আর লিটন দাস মিলে রান তুলেছেন একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে। তাতে একটা রেকর্ডই করে ফেলে বাংলাদেশ। ওপেনিং জুটিতে ২৯২ রান তুলে জায়গা করে নিয়েছে তিন নম্বরে।

তামিম পান ক্যারিয়ারের ১৩তম শতক। লিটন দাস ছাড়িয়ে যান গত ম্যাচে তামিমের করা ব্যক্তিগত ১৫৮ রানের ইনিংসকেও। লিটন ১৪৩ বলে ১৭৬ রানের ইনিংস খেলে থামেন কার্ল মুম্বার বলে ক্যাচ দিয়ে।

তামিম ১২৮ রান করে থামলেও বৃষ্টি আইনে ৭ ওভার কমে ৪৩ ওভারে খেলা নেমে আসলেও ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩২২ রান। তাতে জিম্বাবুয়ের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৩ ওভারে ৩৪২ রানের।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট দিতে থাকে জিম্বাবুয়ের ব্যাটাররা। শুরুটা করেন বিদায়ী টাইগার অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা।

ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলে তিনাশে কামুনহুকামাওয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে। এরপর বালুর বাঁধের মতো ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইন-আপ।

সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৪২ রানের ইনিংস খেলেন দুই জন। ওয়েসলে মাধভেরে আর রিচমন্ড মুতুম্বামি।

জিম্বাবুয়ের এমন ব্যাটিং দুর্দশা হয় সাইফউদ্দিনের হাতে। তুলে নেন চার উইকেট। এছাড়া তাইজুল ইসলাম নেন ২টি উইকেট। সমান ১টি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও মাশরাফি। বৃষ্টি আইনে ১২৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯৫৩৪ ১০৫৯৭ ৬৭২
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর সর্বশেষ
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর পাঠক প্রিয়