• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘আমিতো চোর না যে লজ্জা পাব’

সিলেট থেকে মেহেদী হাসান রূপক

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৯
zimbabwe vs bangladesh
ছবি- সংগৃহীত

দীর্ঘ দিন পর আবারও মাঠে নামার অপেক্ষা বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। প্রায় সাত মাস পর আবারও আন্তর্জাতিক ম্যাচে খেলবেন ডান-হাতি এই পেসার। জিম্বাবুয়ের বিপক্ষে রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। তার আগে শনিবার সংবাদ সম্মেলনে উপস্থিত টাইগার অধিনায়ক।

গেল বিশ্বকাপের আগে থেকেই যে কয়বার সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন, ততোবারই একটা প্রশ্নের সম্মুখীন হয়েছে বারবার। সেটা, কবে অবসর নিচ্ছেন আপনি?

এমন প্রশ্নের উত্তরে বরাবরের মতোই এড়িয়ে যাবার চেষ্টা করেছেন। এবারও তেমনটা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে শুনতে হয়েছে, শেষ দশ ম্যাচে মাত্র ১টা উইকেট পাওয়াটা আত্মসম্মানের বিষয় কী না।

এমন প্রশ্নে মাশরাফির সোজা কথা, লজ্জা কেন? আমি তো দেশের জন্য খেলতে নামছি। চুরি করতে তো নামিনি। বোর্ড যদি মনে করে খেলার দরকার নাই তাহলে খেলব না।

‘আত্মসম্মান বা লজ্জা, আমি কী চুরি করি মাঠে? আমি কী চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান – আমি মিলাতে পারি না। এতো জায়গায় এতো চুরি-চামারি হচ্ছে, তাদের কোনও লজ্জা নেই। উইকেট আমি নাই পেতে পারি। আমার সমালোচনা আপনারা করবেন, সমর্থকরা করবে। লজ্জা পেতে হবে কেন?’

মাশরাফি নিজের ব্যর্থতার দায়ও স্বীকার করেন অনায়াসে। যদি মনে হয় আর পারছি না তাহলে বাদ দিয়ে দেয়ার কথাও জানান তিনি। দেশের হয়ে খেলতে লজ্জা কিছু নেই বলেও জানান ওয়ানডে দলের অধিনায়ক।

‘আমি কী বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনও দেশের হয়ে খেলছি যে আমার লজ্জা পেতে হবে। আমি পারিনি আমাকে বাদ দিয়ে দিবেন। জিনিসটা তো সাধারণ। এখন কথা হচ্ছে, আমার লজ্জা, আত্মসম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাবো। আমি তো বাংলাদেশের হয়ে খেলতে নামছি। আমি কী বাংলাদেশের মানুষের বিপক্ষের কেউ?’

বিশ্বকাপ থেকে দেশের ফেরার পর সতীর্থ সাকিব আল হাসান একটি জাতীয় দৈনিকে সমালোচনা করেন মাশরাফির। সেখানে তিনি বলেন, একটা দলের অধিনায়ক যদি পারফর্ম করতে না পারে সেক্ষেত্রে দলের অর্ধেক শক্তি কমে যায়।

এরপর মাশরাফিকে নিয়ে হয় ব্যাপক আলোচনা-সমালোচনা। গণমাধ্যম থেকে শুরু করে সমর্থক। প্রশ্ন উঠে তার আত্মসম্মানবোধ নিয়েও।

এ নিয়ে মাশরাফি বলেন, ‘যে কেউই পারফর্ম নাই করতে পারে। তার কোনও জায়গায় কমতি থাকলে সেগুলো নিয়ে প্রশ্ন থাকতেই পারে। খারাপ করলে সমালোচনা হবে, এটা সারা বিশ্বেই হচ্ছে। কিন্তু কথাটা যখন আসে লজ্জা আত্মসম্মানে, তখন আমার প্রশ্ন থাকে। আমার সমালোচনা করুক, কিন্তু আমার আত্মসম্মানবোধের প্রশ্ন আসছে কেন? আমি কী অন্য দেশের হয়ে খেলছি? তা তো না। সুতরাং এই জিনিসটার সঙ্গে আমি মোটেও এক মত না।’

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
সেঞ্চুরি করে সাকিব-মাশরাফিদের স্পর্শ করলেন তাসকিন
কর্মচন্দ্রপুর জামে মসজিদের উদ্বোধন করলেন হুইপ মাশরাফী 
সরকারি টয়লেট নিজের বাড়ির মনে করে ব্যবহারের আহ্বান মাশরাফীর
X
Fresh