logo
  • ঢাকা মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

জিম্বাবুয়ের বিপক্ষেই অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩১ | আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৫
mashrafe
মাশরাফি বিন মুর্তজা
২০১৪ সালে জিম্বাবুয়ের সঙ্গেই নতুন করে হাল ধরেছিলেন দলের। আবার সেই জিম্বাবুয়ের সঙ্গেই শেষ হতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বের ক্যারিয়ার। আগামী ১ মার্চ থেকে জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজটাই হতে যাচ্ছে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার শেষ সিরিজ। এমনটাই ইংগিত দিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

আজ বুধবার দুপুরে লম্বা সময়ের বোর্ড সভা শেষে নাজমুল হাসান পাপন বলেন, ‘এই সিরিজে মাশরাফি অধিনায়ক হিসেবে খেলছেন। এখনও ও অধিনায়ক আছেন। আমার ধারণা মাশরাফি এই সিরিজটায় অবশ্যই থাকছেন। যদি ফিট না হয় সেটা অন্য কথা।’

বোর্ড প্রধানের ভাবনা আগামী ২০২৩ বিশ্বকাপকে নিয়ে। মাশরাফি যেহেতু ২০১৯ বিশ্বকাপেই নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন তাই নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে।

‘তবে খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত নিতে হবে সামনে যে বিশ্বকাপটা আছে সেটার আমরা দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। খুব শিগগিরই এই সিদ্ধান্ত নিতে হবে। আমারতো মনে হয় এক মাসের মধ্যে এই ব্যাপারে ক্লিয়ার কাট সিদ্ধান্ত দিতে পারব।’

দীর্ঘ ছয় বছরের একটানা বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। এছাড়া ২০১০ সালে নেতৃত্ব পাওয়ার পর চোটের কারণে দলকে নেতৃত্ব দিতে পারেননি দেশ সেরা এই পেসার।

২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৭৮টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৪টি ম্যাচ।

মোট ৮৫ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৭টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। তার নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।

সাংবাদিকদের কাছে পাপন বলেন, ‘সব সময় একটা কথা বলে এসেছি সাকিবের মতো খেলোয়াড়ের বিকল্প নেই আমাদের। মাশরাফির মতো অধিনায়কও কিন্তু আমাদের কাছে বিকল্প নেই। এটাই সত্য। আমরা যদি নতুন অধিনায়ক ঘোষণা করি এবং মাশরাফি যদি নিজের পারফরম্যান্সে দলে ঢুকতে পারে তাহলে ঢুকবে, এটা কারও জন্যই তো বাধা নয়। কিন্তু অধিনায়কের বিষয়টা আমরা মাসখানেকের মধ্যে সিদ্ধান্ত জানিয়ে দেব।

এমআর/ওয়াই

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮০৩৬৫০ ১৭২৭৭২ ৩৯০৩৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর সর্বশেষ
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর পাঠক প্রিয়