• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ নিয়ে যা যা জানা দরকার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুলাই ২০১৯, ১৭:৫৩
Srilanka Bangladesh
ছবি- সংগৃহীত

চলতি বছরের এপ্রিলে সিরিজ বোমা হামলায় ২৫৮ জন নিহত হয় শ্রীলঙ্কায়। দেশটির রাজধানী কলম্বোর বিভিন্ন স্থানে এই আমলায় আহত হয় প্রায় ৫০০ জন। ভয়াবহ এই ঘটনার পর দেশটিতে প্রথম দল হিসেবে সফর করছে বাংলাদেশ দল। যদিও প্রাথমিক ভাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে জানানো হয়েছিল নিরাপত্তার কারণে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি বাতিল হতে পারে। তবে শ্রীলঙ্কা ক্রিকেটের (এলএলসি) বিশেষ অনুরোধে কলোম্বোতে পাঠানো হয়েছিল নিরাপত্তা পর্যবেক্ষকদের। পর্যবেক্ষক দল থেকে সবুজ সংকেত পেয়েই রাজি হয় বিসিবি।

গেল ২০ জুলাই থেকে ধাপে ধাপে বাংলাদেশের ক্রিকেটাররা লঙ্কায় পৌঁছান। সেখানে নিরাপত্তা ও সুযোগ সুবিধা পেয়ে সন্তোষ প্রকাশ করেন সফরকারীদের অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়া তামিম ইকবাল।

মঙ্গলবার সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে অংশ নেয় টাইগাররা। ওই ম্যাচে ব্যাট-বলে দারুণ প্রস্তুতি সেরেছে তামিমের দল। মোহাম্মদ মিঠুনের ৯১ রানের ইনিংসের সৌজন্যে ৫ উইকেটে জয়ও পেয়েছে বাংলাদেশ।

সিরিজের প্রথম ওয়ানডেতে শুক্রবার একে ওপরের বিপক্ষে লড়বে বাংলাদেশ-শ্রীলঙ্কা। বাকি ম্যাচগুলো বসবে ২৮ ও ৩১ জুলাই। সিরিজের সব ম্যাচই দিবা-রাত্রির। অর্থাৎ বাংলাদেশ সময় শুরু হবে বিকেল তিনটায়। কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে আয়োজন করা হচ্ছে সিরিজের প্রতিটি ম্যাচ।

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) গাজী টিভি (জিটিভি), মাছরাঙা টেলিভিশনের সরাসরি সম্প্রচার করা হবে ম্যাচগুলো। এছাড়া সারা বিশ্বে র‍্যাবিটহোলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে দেখা যাবে তামিম-মুশফিকদের খেলা।

প্রথম ম্যাচেই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন লাসিথ মালিঙ্গা। কিংবদন্তি এই পেসারের জায়গায় বাকি দুই ম্যাচে দলের হয়ে খেলবেন দাসুন শানাকা।
----------------------------------------------------------
আরো পড়ুন: শ্রীলঙ্কা দলের ঝামেলা নিয়ে আমরা ভাবছি না: তামিম
----------------------------------------------------------

অন্যদিকে বাংলাদেশ দলে শেষ মুহূর্তে যোগ দিয়েছেন ডান-হাতি অভিজ্ঞ পেসার শফিউল ইসলাম।

শ্রীলঙ্কার স্কোয়াড

দিমুথ করুণারত্নে, কুশল পেরেরা, আভিশকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, লাহিরু থিরিমানে, শেহান জয়সুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিদু হাসারাঙ্গা, আকিলা ধনঞ্জয়া, লাসিথ মালিঙ্গা (প্রথম ম্যাচ), নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, কাসুন রাজিথা ও দাসুন শানাকা (দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ)।

বাংলাদেশ স্কোয়াড

তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম।

এক নজরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সূচি

২৬ জুলাই শুক্রবার

প্রথম ওয়ানডে

২৮ জুলাই রোববার

দ্বিতীয় ওয়ানডে

৩১ জুলাই বুধবার

তৃতীয় ওয়ানডে

প্রতিটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে তিনটায়।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশের শ্রীলঙ্কা সফর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
বিসিবির সিদ্ধান্তে একমত সুজন
‘আইপিএল থেকে মোস্তাফিজের শেখার কিছু নেই, তার থেকেই সবাই শিখবে’
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
X
Fresh