• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ক্রাইস্টচার্চে সিরিজ জয়, সিরিজ বাঁচানোর লড়াই

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৭

টপ অর্ডারে সাকিব আল হাসানের না থাকাটা ভুগিয়েছে বাংলাদেশকে। শুধু ব্যাটিংয়েই নয়, বোলিংয়েও সাকিবের বিকল্প ছিল না নেপিয়ারে। বিপিএলের ফাইনাল ম্যাচে ব্যাটিং করার সময় চোট পেয়ে শেষ মুহূর্তে বাদ পড়েছেন দেশসেরা এই অল-রাউন্ডার।

শুধু সাকিব নন, অভাব বোধ হয়েছে তাসকিন আহমেদেরও। নেপিয়ারে সেদিন গতির ঝড় উঠাতে পারেনি টাইগার পেসাররা!

নেপিয়ারে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে টাইগাররা হেরেছে ৮ উইকেটে। বাকি আছে সিরিজের আরও দুই ম্যাচ। আগামীকাল ক্রাইস্টচার্চের হেগলি ওভালে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ।

সিরিজের প্রথম ম্যাচ জিতে আগামীকাল শনিবার দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজটা নিজেদের করে নিতে নিশ্চয় আপোষ করবে না কিউইরা আর বাংলাদেশও এতো সহজে চাইবে না দ্বিতীয় ম্যাচ হেরে সিরিজ খোয়াতে।

প্রথম ম্যাচে লকি ফার্গুসনের গড়ে ১৪০ কি.মি. গতির বোলিংয়ের কাছে পেরে উঠতে পারেনি টাইগাররা। নিয়মিত বিরতিতে উইকেট দিয়ে আসার মিছিলে মোহাম্মদ মিঠুনের ৬২ রানের ইনিংসই ছিল ভরসার।

জবাবে ব্যাটিংয়ে নেমে মার্টিন গাপটিলের একার শত রানের ইনিংসেই দিক হারায় টাইগার বোলাররা। যে কি না সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে চার ম্যাচে মোট রান করেছিলেন কেবল ৪৭!

বিশ্বকাপের আগে এই সিরিজটা দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। অফ-ফর্মে থাকা গাপটিলের ফর্মে ফিরে আসা তো তারই ইঙ্গিত।

ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডের আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয়-

এই মাঠে এখন পর্যন্ত খেলা হয়েছে ৭টি ম্যাচ। তারমধ্যে ছয় ম্যাচেই জিতেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষেও একটি ম্যাচ খেলেছে কিউইরা। ২০১৬ সালে সেই ম্যাচে হেরেছিল বাংলাদেশ।

এই মাঠে অনুষ্ঠিত সাতটি ম্যাচেই খেলেছেন ট্রেন্ট বোল্ট। এই সাত ম্যাচে ১৬ উইকেট নিয়ে সবার শীর্ষে আছে এই পেসার। এই হেগলি ওভালেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৪ রান দিয়ে নিয়েছিলেন ৭ উইকেট।

২০০তম ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। মুশফিকের আগে বাংলাদেশের হয়ে ২০০ ওয়ানডে ম্যাচ খেলেছেন মাশরাফি মুর্তজা।

এই মাঠেই বাংলাদেশের সঙ্গে খেলা একমাত্র ম্যাচে ১৩৭ রানের ইনিংস খেলেছিলেন টম ল্যাথাম।

আর মাত্র ২২ রান করতে পারলে ওয়ানডেতে ১ হাজার রানের মাইলফক স্পর্শ করবেন জিমি নেশাম।

এই ম্যাচে রস টেলর যদি ৭২ রান করতে পারেন তাহলে ছাড়িয়ে যাবেন নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান করা স্টিফেন ফ্লেমিংকে। ২৮০টি ওয়ানডে খেলে ফ্লেমিং করেছিলেন ৮ হাজার ৩৭ রান। এখন পর্যন্ত ২১৬ ম্যাচে টেলর করেছেন ৭ হাজার ৯৩৬ রান।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের সিরিজ জয় আর টাইগারদের সিরিজ বাঁচানোর ম্যাচে দু'দলের সম্ভাব্য একাদশ হতে পারে-

নিউজিল্যান্ড - মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন এবং ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ - তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি মুর্তজা (অধিনায়ক) ও মুস্তাফিজুর রহমান।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশের নিউজিল্যান্ড সফর এর পাঠক প্রিয়
X
Fresh