logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৯, ২১:০৬
আপডেট : ২৫ নভেম্বর ২০১৯, ২১:২২

কোহলির সঙ্গে পুরোপুরি একমত নন পাপন

কোহলির সঙ্গে পুরোপুরি একমত নন পাপন
নাজমুল হাসান পাপন
শুধুই শিখছেন ক্রিকেটাররা। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর দীর্ঘ ১৯ বছর কেটে গেছে। এই লম্বা অভিজ্ঞতা নিয়ে টেস্ট ক্রিকেটে তিন ম্যাচের অভিজ্ঞ আফগানিস্তানের মতো দলের কাছে হেরেও শিক্ষা নিতে হয় বাংলাদেশকে।

সেখানে ভারত তো বহুদূর। পাঁচ দিনের টেস্ট তিন দিন বা দুই দিনে শেষ করে দেয়া যদি ১৯ বছরের শিক্ষার ফল হয় তাহলে বড় দলগুলোর সঙ্গে টেস্ট ম্যাচ পাঁচ দিনে টেনে নিতে আরও ১৯ বছর শিক্ষা নিতে হবে বৈকি!

ইডেনে প্রথম টেস্টে ইনিংসে হারের পর ভারতের অধিনায়ক বিরাট কোহলি বাংলাদেশের পক্ষেই কথা বলেছিলেন। ভালো খেলতে হলে নিয়মিত টেস্ট খেলার বিকল্প নেই এবং ঘরোয়া লিগেও দিতে হবে মনোযোগ।

‘আপনি দুই টেস্ট খেলার পর আরও দেড় বছর পর যদি আবার খেলেন, তাহলে কীভাবে চাপ সামলাবেন, সেটা বুঝতে পারবেন না। শুধু তাই নয়, টেস্টে ভালো করতে হলে মনোযোগ দিতে হবে ঘরোয়া লিগেও।’

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান পুরোপুরি একমত নন কোহলির সঙ্গে। আজ সন্ধ্যায় কলকাতা থেকে ফিরে গণমাধ্যমকে জানান, এটা এক দিক দিয়ে ঠিক। আবার পুরোপুরি ঠিক না।

‘ঘরোয়া ক্রিকেটে মনোযোগ দিয়ে লাভটা কি হবে। আপনি ধরেন আমরা এখন যে ঘরোয়া ক্রিকেট খেলছি স্পোর্টিং উইকেট করছি, বাউন্সি করছি পেসারদের জন্য। একটায় অনূর্ধ্ব-১৯ দল টুর্নামেন্ট খেলছে, সিরিজ খেলছে। আবার ইমার্জিং কাপ খেলছে। জাতীয় দল নাই। লিগে যে সমস্ত বোলার আছে এদের সাথে ব্যাটিং করে এরা কি শিখবে? আপনি কার সাথে তুলনা করছেন? আমাদের তো ওরকম বোলারও লাগবে। খালি পিচ তৈরি করলে তো হবে না। যাদের বল খেলে অভ্যস্ত হতে হবে। ওই মানের বোলার তো লাগবে। ওয়ার্ল্ড ক্লাস বোলারদের সাথে খেলে এসেছে এবার। সো আমাদের বোলিংয়ের ধারটাও বাড়াতে হবে।’

তবে পাপন এ নিয়ে আশ্বাস দেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনা করছে বিসিবি। আগামী কয়েক মাসের মধ্যেই এর ফল দেখা যাবে বলেও জানান তিনি।

‘আমরা এটা নিয়ে ভাবছি। এটা নিয়ে সত্যি সত্যি একটা পরিকল্পনা করেছি। যেটা আপনারা দুই তিন মাসের মধ্যে দেখবেন। টেস্টে এই ধরণের পরিস্থিতি মোকাবেলা করতে আমরা স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করেছি। আমার মনে হয় এটা ব্যাটিংয়ে কাজে দেবে।’

এমআর/ এসএস

RTV Drama
RTVPLUS
  • বাংলাদেশের ভারত সফর এর পাঠক প্রিয়